রাজধানীর প্রধান দু’টি সড়কসহ তিনটি রুটে রিকশা বন্ধের পূর্ব ঘোষিত সিন্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ও অবৈধ রিকশা উচ্ছেদ সংক্রান্ত কমিটির সভাপতি মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, আমাদের আগের সিদ্ধান্ত বহাল থাকলে। শিগগিরিই অবৈধ রিকশা উচ্ছেদে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

রোববার (১৪ জুলাই) দুপুরে ডিএসসিসির নগর ভবনে অবৈধ যানাবহন নিয়ন্ত্রণে গঠিত কমিটির বৈঠক শেষে এসব সিদ্ধান্তের কথা জানান ডিএসসিসির মেয়র। এসময় রাজধানীর রিকশা-ভ্যান শ্রমিক-মালিক সমিতির ২২ প্রতিনিধির সঙ্গে বৈঠক করেন তিনি।

মেয়র সাঈদ খোকন বলেন, আমরা আজ রিকশা-ভ্যান মালিক-শ্রমিকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে যে আলাপ করেছি তাতেও তারা আমাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সেই সঙ্গে তারা প্রস্তাব করেছেন যাতে রাজধানীর কোথাও কোনো অবৈধ রিকশা এবং ব্যাটারিচালিত রিকশা চলাচল করতে না পারে। নগর কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তের সঙ্গে সম্পূর্ণ একমত। আমরাও অবৈধ রিকশা এবং অলিতে-গলিতে ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদে অনতিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো। ওয়ার্ড কাউন্সিলর, থানা প্রশাসন ও ট্রাফিক পুলিশের কর্মকর্তাসহ রিকশা চালক-মালিক ভাইদের সহযোগিতায় আমরা আলাপ-আলোচনা করে রিকশা উচ্ছেদের উদ্যোগ গ্রহণ করবো।

তিনি আরও বলেন, জনদুর্ভোগ এড়াতে বিআরটিসির পক্ষ থেকে প্রয়োজন অনুযায়ী ২০ থেকে ৩০টি বাস নামানো হবে। তবে সর্বনিম্ন ২০টি বাস নামানো হবেই। যাতে যাত্রীরা অলিগলি থেকে বের হয়ে সড়কের সংযোগস্থলেই গণপরিবহন পায়। আমার দেখেছি রিকশা সংকটে অনেক যাত্রী দুর্ভোগে পড়েছেন। তাই বিআরটিসি আরও বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছেন। আর এসব বাস থাকবে সংযোগ সড়কের পাশে।

প্রাইভেট কারও যানজটের জন্য কারণ, সেগুলোর বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হবে সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরাও বলছি সড়কে যানজটের জন্য শুধু রিকশায় দায়ী তা কিন্তু নয়। অন্যান্য আরও কারণ রয়েছে। তার মধ্যে প্রাইভেটকারও দায়ী। এসব নিয়ন্ত্রণে আমরা বিআরটিএর সঙ্গে কথা বলেছি। ওনারা বিষয়টি নিয়ে কাজ করছেন। আমরাও যানজটের জন্য দায়ী কারণগুলো একটা একটা করে সমাধানের সিদ্ধান্ত নিয়ে বাস্তবায়ন করার চেষ্টা করবো।

এসময় বাংলাদেশ রিকশা-ভ্যান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইনসুর আলী রিকশা চালকদের উদ্দেশে বলেন, আমরা আজ থেকে মেয়রের সিদ্ধান্ত অনুযায়ী অবৈধ রিকশা উচ্ছেদে সহযোগিতার করার সিদ্ধান্ত নিয়েছি। অবৈধ এবং ব্যাটারিচালিত রিকশা তুলে দেওয়ার জন্য কোনো আন্দোলন কিংবা প্রতিবাদ বরদাস্ত করা হবে না বলেও জানান তিনি।