রাজধানীর তুরাগ এলাকা থেকে ‘নিউ নাইন স্টার’ কিশোর গ্যাং গ্রুপের ১১ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১। গত রোববার দিবাগত রাতে বাউনিয়া এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো- হাবিবুর রহমান দাড়িয়া, ফয়সাল আহম্মেদ, রাকিবুল হাসান, রমজান আলী, বাবু মিয়া, নজরুল ইসলাম, শাহীন হাওলাদার, তুহিন ইসলাম, মাহমুদ হীরা, রনি ইসলাম ও সাগর হোসেন। তাদের কাছ থেকে ২ টি শর্ট গান, ৪ রাউন্ড কার্তুজ, ১ টি চাইনিজ কুড়াল ও ৩ টি ধারালো ছুরি উদ্ধার করা হয়।

র‌্যাব-১ এর সহকারি পুলিশ সুপার (এএসপি) মো.কামরুজ্জামান বলেন, গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানায়, তারা ‘নিউ নাইন স্টার’ গ্যাং গ্রুপের সক্রিয় সদস্য। হাবিবুর রহমান দাড়িয়া, ফয়সাল আহমেদ, বাবু মিয়া ও সাগর পূর্বে উত্তরার ‘নাইন স্টার’ গ্যাং গ্রুপে সদস্য ছিল এবং বাকিরা তাদের মাধ্যমে নতুন করে দলে এসেছে। নতুন করে গ্রুপের আসা সদস্যরা সকলে স্থানীয় বিভিন্ন স্কুল ও কলেজে অধ্যয়নরত বলে জানায়। তারা পুনরায় তুরাগ এলাকায় সংগঠিত হয়ে আধিপত্য বিস্তার করার চেষ্টা করছিল বলে স্বীকার করে। ২০১৭ সালের দিকে উত্তরা এলাকায় ‘নাইন স্টার’ নামে সক্রিয় ছিল গ্রুপটি। আদনান হত্যাকান্ডে জড়িত থাকায় এই গ্যাং গ্রুপের সদস্যদের আইনের আওতায় আনা হলে গ্যাংটি বিলুপ্ত হয়ে যায়। সম্প্রতি তুরাগ এলাকায় ‘নিউ নাইন স্টার’ গ্যাং গ্রুপ নামে এটি আবারও আত্মপ্রকাশ করেছে। বাউনিয়া এলাকায় ওই গ্যাং গ্রুপের কতিপয় সদস্য অপরাধকর্মের উদ্দেশ্যে অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ১১ জনকে গ্রেফতার করা হয়।

তিনি আরও বলেন, কিশোর গ্যাং গ্রুপের সদস্যরা এলাকায় আধিপত্য বিস্তার, স্কুল কলেজে র‌্যাগিং করা, স্কুল কলেজের ছাত্রীদের উত্ত্যক্ত করা, মাদক সেবন, ছিনতাই, উচ্চ শব্দ করে মটরসাইকেল বা গাড়ী চালিয়ে জনমনে আতংক সৃষ্টি করে। এছাড়া ছিনতাই ও অশ্লীল ভিডিও শেয়ার করাসহ এলাকায় ত্রাস সৃষ্টি করে গ্রুপটি। এরা এলাকার নিরীহ ও মেধাবী যুবক এবং কিশোরদের চাপে রেখে জোর পূর্বক দলে আসতে বাধ্য করে। কিশোর গ্যাং গুলোর নিজস্ব লোগো রয়েছে যা দেয়াল লিখন ও ফেইসবুকে ব্যবহার করে। এরা ফেসবুকে এক গ্রুপে অন্য গ্রুপকে হুমকি প্রদান করে স্ট্যাটাস দেয় এবং পরস্পরের আইডি হ্যাক করার চেষ্টা করে।