মশা নিধনে ওষুধ আমদানি ও সরবরাহ প্রক্রিয়ায় কোনো ধরনের দুর্নীতি হয়েছে কি না তা তদন্ত করে দেখতে সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিয়ে আগামী ২০ আগস্টের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে বুধবার (১৭ জুলাই) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।পাশাপাশি মশা নিধনে কার্যকর ওষুধ আমদানি এবং ছিটাতে দ্রুত পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে সরকারের সহায়তা নিতেও বলেছেন আদালত।

আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী নূরুন্নাহার নুপুর।

পরে মনজিল মোরসেদ বলেন, সিটি করপোরেশন মশা নিয়ন্ত্রণে যে ব্যবস্থা নিচ্ছে সেটা অকার্যকর। মিডিয়ায় রিপোর্ট এসেছে, যে ওষুধগুলো দেওয়া হচ্ছে সেগুলোর কার্যকারিতা নেই। তারপরও তারা ওষুধগুলো দিচ্ছে। এখানে ২০-২২ কোটি টাকার অর্থনৈতিক সংশ্লিষ্টতা রয়েছে। যারা এই কাজগুলো করছেন তাদের বিরুদ্ধে সিটি করপোরশেন কোনো ব্যবস্থা নিচ্ছে না।আরেকটি রিপোর্টে দেখা গেছে সিটি করপোরেশন বলছে, নতুন ওষুধ এনে কার্যকরী করতে ৬ মাস সময় লাগবে। আমি বলেছি জনগণের প্রয়োজনে টেন্ডার এবং আইন কানুনের বাহিরে দ্রুত ওষুধগুলো এনে ব্যবহার করে জনগণের জীবন রক্ষার জন্য পদক্ষেপ নিতে হবে, বলেন মনজিল মোরসেদ।