বেগম বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থী মনিজা আক্তার মিতুর পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের দাবি জানিয়েছে ৭ কলেজের শিক্ষার্থীরা। এছাড়া অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের অন্যান্য দাবি আগামী এক সপ্তাহের মধ্যে বাস্তবায়নের আহ্বানও জানান তারা। দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

শনিবার (২০ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি তারা এই আহ্বান জানান।

প্রসঙ্গত, অনার্স প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষায় তিন বিষয়ে ফেল করায় গত মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত রাতে আত্মহত্যা করেন মনিজা আক্তার মিতু। সে ঢাবি অধিভুক্ত বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের ছাত্রী ছিল। তার বাড়ি মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানায়।

মনিজা আক্তার মিতুর আত্মহত্যার ঘটনায় সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে মানববন্ধন করে তার সহপাঠী ও অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে তারা বিক্ষোভ মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যায়। সেখানে মানববন্ধন করে আগামী এক সপ্তাহের মধ্যে তাদের দাবি মানার জন্য ঢাবি প্রশাসনের প্রতি আহ্বান জানায় তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, মিতু মেধাবী শিক্ষার্থী ছিল। গত ১৬ জুলাইয়ের আন্দোলনে সে আমাদের সঙ্গে ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো কার্যকরী ব্যবস্থা না নিয়ে আমাদের মিথ্যা আশ্বাস দিচ্ছে। তাই সে বাড়ি যাওয়ার পর তিন বিষয়ে অকৃতকার্য হওয়ায় লজ্জায় মানসিক চাপ থেকে আত্মহত্যা করে।

শিক্ষার্থীরা বলেন, মিতু তিন বিষয়ে অকৃতকার্য হওয়ায় মতো ছাত্রী না। বিশ্ববিদ্যালয় প্রশাসন সঠিকভাবে খাতা মূল্যায়ন করেনি। তাই গণহারে সবাই অকৃতকার্য হয়েছে।

মানববন্ধনে শিক্ষার্থীরা কয়েক দফা দাবি তুলে ধরেন। সেগুলো হলো- মিতুর পরীক্ষার খাতা পুনর্মূল্যায়ন করে এক সপ্তাহের মধ্যে ফলাফল দেওয়া, মিতুর পরীক্ষার খাতা তার বিভাগের শিক্ষকদের দেখানো, এক মাসের মধ্যে সব পরীক্ষার ফলাফল দেওয়া, সকল বিভাগের ফলাফল একসঙ্গে দেওয়া, ত্রুটিপূর্ণ ফলাফল প্রকাশ না করা, সাত কলেজের জন্য অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করা এবং পূর্বে ঢাবি প্রশাসনের দেওয়া আশ্বাসগুলো বাস্তবায়ন করা।