উপজেলা নির্বাচনে দলের বিদ্রোহী প্রার্থী ও তাদের যারা সহযোগিতা করেছেন ওইসব নেতার বিরুদ্ধে আগামী ২৮ জুলাই (রোববার) থেকে শোকজ পাঠাবে আওয়ামী লীগ। অভিযুক্তদের সংখ্যা প্রায় ২০০ জন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (২০ জুলাই) সম্পাদকম-লীর যৌথসভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান ওবায়দুল কাদের। আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, উপজেলা নির্বাচনে দলের যারা বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন এবং যারা বিদ্রোহের মদদ দিয়েছিলেন তাদের বিরুদ্ধে সাংগঠনিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে দলের কার্যনির্বাহী সংসদের সভায়। সেটা কিভাবে বাস্তবায়ন করা হবে তা নিয়ে আজকের সভায় আলোচনা হয়।

এব্যাপারে বিভাগীয় পর্যায় থেকে দলের কেন্দ্রীয় ২০০টির মতো অভিযোগ এসেছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, স্ব স্ব বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের টিম এই অভিযোগগুলো খতিয়ে দেখবে। কারণ যে অভিযোগ এসেছে সেই অভিযোগ কারো বিরুদ্ধে কারো ইনটেশনও থাকতে পারে। তাই দায়িত্বপ্রাপ্ত নেতারা আগামী ২৭ জুলাই (শনিবার) পর্যন্ত যাচাই করে দেখবেন। নেতারা অভিযোগ চিহ্নিত করে জমা দেবেন। এরপর ২৮ জুলাই থেকে কারণ দর্শানোর নোটিশ যাবে। কাউকে বহিষ্কারের নোটিশ দেওয়া হবে, আবার কাউকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে।

এখন পর্যন্ত যে অভিযোগ এসেছে সে অভিযোগ আরো আসতে পারে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, যারা জাতীয় নির্বাচনে বিদ্রোহ করেছেন, ধরে নিতে পারেন আগামী নির্বাচনে তাদের মনোনয়ন পাওয়ার বিষয়টি গ্রহণযোগ্য হবে না। শুধু বহিষ্কার করাই না, দলীয় শাস্তি অন্যভাবেও দেওয়া যায়। তবে এবারের জাতীয় নির্বাচনে বিদ্রোহীর সংখ্যা খুবই কম।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় বন্যার্তদের পাশে দাঁড়াতে ও ত্রাণ সামগ্রী বিতরণের জন্য আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের ৬টি টিম গঠন করা হয়েছে। টিমগুলো এরইমধ্যে বিভিন্ন জেলায় বন্যাদুর্গত এলাকায় গিয়েছে, আরো যেতে শুরু করেছে, যোগ করেন তিনি।

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার অভিযোগ অসত্য এবং গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ।

তিনি বলেন, এ বক্তব্য শুধু নিন্দনীয় অপরাধ নয়, সাম্প্রদায়িক শক্তির জন্য উসকানিমূলক। দেশদ্রোহী এ বক্তব্যের জন্য ব্যবস্থা নিতে হবে এবং এর প্রক্রিয়া চলছে।