নাম্বার ৭৫। জার্সিতে এই নাম্বারটি দেখলেই টাইগার ক্রিকেট ভক্তদের চোখের সামনে ভেসে উঠে সাকিব আল হাসানের চেহারাটি। পেছন থেকে দেখলেও যে কেউ বলতে ফেলতে পারবেন-আরে, এটা তো সাকিবের জার্সি নাম্বার!

কিন্তু এই জার্সির নাম্বার দেখে চেনার পদ্ধতিটা শুধু সীমিত ওভারের ক্রিকেট ওয়ানডে আর টি-টোয়েন্টির জন্য। টেস্টে সাকিবের জার্সি দেখে কি কেউ বলতে পারবেন, এটা সাকিবেরই? এই পদ্ধতি আসলে এতদিন ছিল না। তবে ভবিষ্যতে সেটা দেখেই বলে দিতে পারবেন।

টেস্টে এখন থেকে জার্সি নাম্বার চালু হচ্ছে, যেখানে লেখা থাকবে খেলোয়াড়ের নামও। আসন্ন অ্যাশেজ থেকেই চালু হচ্ছে এই নিয়ম।

ইংল্যান্ড ক্রিকেট তাদের টুইটার অ্যাকাউন্টে অধিনায়ক জো রুটের নামা ও নাম্বারসহ সাদা জার্সি পড়া ছবি আপলোড করেছে। যেখানে তারা লিখেছে, টেস্ট শার্টের পেছনে নাম এবং নাম্বার।চলতি বছরের শুরুতেই রিপোর্ট বেরিয়েছিল যে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজ সিরিজে ক্রিকেট কিটের আধুনিকায়ন করা হবে। তবে এই সিদ্ধান্তের খবর শুনে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছিলেন ক্রিকেট ভক্তরা। সামাজিক যোগাযোগমাধ্যমে এর পক্ষে বিপক্ষে অনেকরকম মতামত আসতে থাকে।

অবশেষে টেস্ট জার্সির আধুনিকায়ন করার সিদ্ধান্ত হলো। আগামী ২৪ জুলাই আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে নামাবে ইংল্যান্ড। ওই টেস্টে আগের মতো জার্সি থাকলেও ১ আগস্ট থেকে শুরু অ্যাশেজ সিরিজেই দেখা যাবে নাম, নাম্বারওয়ালা অন্যরকম জার্সি।