ডেঙ্গু প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন এবং উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ব্যর্থ হয়েছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে রাজধানীর ঢাকা শিশু হাসপাতাল পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের কাছে তিনি এসব কথা বলেন।

নাসিম বলেন, দুই সিটি করপোরেশনের যে দায়িত্ব ছিল, তারা সেভাবে সেই দায়িত্ব পালন করতে পারেনি, এ ব্যাপারে কোনও দ্বিমত নেই। তবে এখন তাদের পদত্যাগ দাবি করলে তো কোনও সমাধান হবে না। এ বিপর্যয় উত্তরণে যার যার যে দায়িত্ব, সেই দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, আমরা একটা বিপর্যয়কর অবস্থার মধ্যে আছি ডেঙ্গু নিয়ে। প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে। আমরা আল্লাহর কাছে দোয়া করি, যেন এ অবস্থা থেকে মুক্তি পাই।

ক্ষমতাসীন দলের এ নেতা বলেন, আমাদের চিকিৎসকরা যেভাবে দুর্যোগ মোকাবেলা করে চলেছেন, এ ধরনের রোগ থেকে মুক্তি পাব। আমরা বাংলাদেশকে অন্য রোগের মতো ডেঙ্গুমুক্ত করতে পারব, যদিও এটা সময়সাপেক্ষ ব্যাপার। দুর্যোগ মোকাবিলা করাই এখন আমাদের দায়িত্ব।

মোহাম্মদ নাসিম বলেন, এই বিপদের মধ্যেও আমরা একটা বিষয়ে স্বস্তি পাচ্ছি যে, রাজধানীসহ দেশের সকল হাসপাতালের চিকিৎসক ও নার্সরা আন্তরিকভাবে, অত্যন্ত নিষ্ঠার সঙ্গে সকল রোগীকে সেবা দিচ্ছেন। তাই দেশবাসীকে বলবো আপনারা ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধসহ সকল ধরনের খাবার খাবেন।