২০১৮-১৯ অর্থবছরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের লাভ হয়েছে ২৭২ কোটি টাকা। বুধবার (৩১ জুলাই) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এই তথ্য জানান।

মাহবুব আলী বলেন, ২০১৮-১৯ অর্থ বছরে বিমানের আয় হয়েছে ৫ হাজার ৭ শত ৯১ কোটি টাকা। ব্যয় হয়েছে ৫ হাজার ৫ শত ১৯ কোটি টাকা। এছাড়া বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পাওনা বাবদ ৫৩ কোটি টাকা পরিশোধ করা হয়েছে।

প্রসঙ্গত, লিমিটেড কোম্পানি হিসেবে বিমান প্রতি অর্থবছরের অডিট শেষে বার্ষিক সাধারণ সভায় আর্থিক প্রতিবেদন ও মুনাফা ঘোষণা করা হয়। এবার সংবাদ সম্মেলনে অডিট ছাড়াই মুনাফা ঘোষণা করা হয়েছে।

মাহবুব আলী বলেন, বিমানের টিকিট বিক্রি এখন সম্পূর্ণ অটোমেশন করা হয়েছে। এছাড়া যাত্রীসেবার মান উন্নয়নে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। বিমানবন্দরে ফ্লাইট অবতরণের পর প্রথম ব্যাগ ১৬ মিনিটে এবং শেষ ব্যাগ ৬০ মিনিটের মধ্যে ব্যাগেজ বেল্টে পৌঁছানো নিশ্চিত করা হয়েছে। এছাড়া কোনও ব্যাগ ফ্লাইটে না আসলে যাত্রীর বাড়িতে হোম ডেলিভারি দেওয়া হচ্ছে।দুর্নীতি প্রসঙ্গে মাহবুব আলী বলেন, দুর্নীতি প্রতিরোধে দুদক কাজ করছে। মন্ত্রণালয় থেকেও তদারকি করা হচ্ছে। কাউকেই ছাড় দেওয়া হবে না।

সংবাদ সম্মেলনে বিমান সচিব মহিবুল হক বলেন, বিমানের আরও কিছু রুট বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। চীন, জাপান ও ইউরোপের কয়েকটি দেশে ফ্লাইট চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মুহম্মাদ এনামুল বারী, বিমানের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফারহাত হাসান জামিল, পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ, পরিচালক (প্রকিউরমেন্ট অ্যান্ড লজিস্টিক সাপোর্ট) মো. মমিনুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা, বিক্রয় ও বিপণন) মাহবুব জাহান খান, চিফ ফিন্যান্সিয়াল অফিসার বিনিত সুদ, পরিচালক প্রকৌশল খন্দকার সাজ্জাদুর রহিম উপস্থিত ছিলেন।