প্রিয় মানুষের সাথে ঈদ উৎযাপন করতে আর কিছুদিনের মধ্যে ঢাকা ছাড়বেন অনেকে। যাদের অধিকাংশই যাতায়ত মাধ্যম হিসেবে ব্যবহার করবেন ট্রেন। কিন্তু ট্রেনে কাঙ্খিত টিকিট পাচ্ছেন না ঘরমুখো মানুষ। বিশেষ করে এসি ও চেয়ার ট্রেনের অগ্রিম টিকিট পাওয়া অনেকটা সোনার হরিণ পাওয়ার মতোই মনে করছেন সাধারণ যাত্রীরা।

বৃহস্পতিবার কমলাপুর রেল স্টেশন থেকে রাজশাহীগামী বনলতা এক্সপ্রেসের আগামী ১০ আগস্টের অগ্রিম টিকিট দেওয়া হচ্ছে। কিন্তু অভিযোগ আছে, ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও টিকিট পাচ্ছেন না অনেকে।

কমলাপুর রেল স্টেশন সূত্রে জানা গেছে, গত বুধবার রাজশাহীতে তিন জোড়া স্পেশাল ট্রেনের টিকিট দেওয়া হয়। আর বৃহস্পতিবার আরও একটা ঈদ স্পেশাল ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে। এদিন ঢাকার ৫টি স্থান থেকে ২৭ হাজার ৮৮৫টি অগ্রিম টিকিট বিক্রি করবে রেলওয়ে। এরমধ্যে ১৩ হাজার ৯৪৩টি টিকিট বিক্রি হবে কাউন্টারে। আর ১৩ হাজার ৯৪২টি টিকিট বিক্রি হবে অনলাইনে ও রেল সেবা অ্যাপসের মাধ্যমে।

রাজশাহীগামী যাত্রী মো. আল আমিন অভিযোগ করে জানান, বুধবার সন্ধ্যা ছয়টা থেকে প্রায় ১৮ ঘণ্টা লাইনে দাঁড়িয়েও কাঙ্খিত এসি- চেয়ারের টিকিট পাননি। কাউন্টারে অনেক অনুরোধ করা হলেও এসি কেবিন অথবা এসি চেয়ারের টিকিট দেওয়া হয়নি তাকে। কাউন্টার কর্তৃপক্ষ জানিয়েছে, এসির কোনও টিকিট নেই।

রাসেল আহমেদ নামে আরেক যাত্রী অভিযোগ করে বলেন, সাধারণ যাত্রীদের ট্রেনের এসির অগ্রিম টিকিট দেওয়া হচ্ছে না। এসির টিকিট ব্লক করে রাখা হচ্ছে, যা পরে ভিআইপিদের দেওয়া হবে। কর্তৃপক্ষ ট্রেনের এসির টিকিট নিয়ে এবার লুকোচুরি করছে। সাধারণ যাত্রীকে নরমাল শোভন চেয়ারের টিকিট দিচ্ছে। সব মিলিয়ে কমলাপুর জুড়ে টিকিটের জন্য হাহাকার লেগে আছে।

এদিকে, রেল সেবা অ্যাপের মাধ্যমে টিকিট পাওয়ার ক্ষেত্রে আছে নানান অভিযোগ। বৃহস্পতিবার সকাল ৬টায় অনলাইনে টিকিট ছাড়ার এক ঘণ্টার মধ্যে বেশির ভাগ টিকিট বিক্রি হয়ে যায়।

কমলাপুর রেল স্টেশনের ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বলেন, বেশিরভাগ যাত্রী এসি ট্রেনের অগ্রিম টিকিট নিতে চান। কিন্তু এসি টিকিটের স্বল্পতার কারণে সবাইকে দেওয়া সম্ভব হচ্ছে না। আর ভিআইপিদের জন্য কোনও টিকিট ব্লক করে রাখা হচ্ছে না।

তিনি আরও বলেন, গত কয়েকদিনের মতো আজকেও সুশৃঙ্খলভাবে অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে। তবে অনলাইনে সব টিকিট ইতোমধ্যে শেষ হয়ে গেছে।

প্রসঙ্গত, আগামীকাল দেওয়া হবে ১১ আগস্টের অগ্রিম টিকিট। কমলাপুর স্টেশনের বাইরে বিমানবন্দর স্টেশন, বনানী স্টেশন, তেজগাঁও স্টেশন, ফুলবাড়িয়াা (পুরাতন রেল ভবন) থেকে ট্রেনের অগ্রিম টিকিট দেওয়া হচ্ছে।