স্বাধীন বাংলাদেশের স্বপ্ন পূরণ বাঙ্গালী জাতিসত্ত্বা ও জাতীয়তা বোধের মহান পুরুষ ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙ্গালীর ভাষা চিন্তা, বাঙ্গালীর আশা আকাঙ্খা , বাঙ্গালীর সাহস ও শক্তির সম্মোহনী নেতা ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর অসাধারণ দূরদৃষ্টি ও সুগভীর রাজনৈতিক চিন্তায় স্বাধীন বাংলাদেশ ও বাঙালির মুক্তি অর্জিত হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখতে গিয়ে ঢাবি’র সাবেক অধ্যাপক ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল এর বঙ্গবন্ধু প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন এসব কথা বলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মরণে ‘বঙ্গবন্ধু’ শীর্ষক ওই আলোচনা সভা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) গাজীপুরের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন তার বক্তব্যে বঙ্গবন্ধু হত্যাকান্ডের নেপথ্য পরিকল্পনাকারীদের খুঁজে বের করার জন্য অবিলম্বে একটি কমিশন গঠন ও শ্বেতপত্র প্রকাশের জন্য সরকারের নিকট অনুরোধ জানান।

বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম এর সভাপতি প্রফেসর সুফিয়া বেগম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মেহেরীন মুনজারীন রতœার সঞ্চালনায় আলোচনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান। অনুষ্ঠাণে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন ও ট্রেজারার অধ্যাপক ড. আশফাক হোসেন।

বাউবি উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারীদের খুঁজে বের করে বিচারের আওতায় আনার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সকল স্কুলের ডিন, রেজিস্ট্রার, অধ্যাপক, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।