ঈদকে সামনে রেখে গাজীপুরে গরু চুরি করতে গিয়ে মঙ্গলবার ট্রাক উল্টে ধরা পড়েছে দু’যুবক। ক্ষুব্ধ এলাকাবাসী আটককৃতদের গণপিটুনী দিয়ে পুলিশে সোপর্দ করেছে। এসময় বিক্ষুব্ধরা গরু চোরদের ব্যবহৃত ট্রাকটিতে অগ্নিসংযোগ করে।

আটককৃতরা হলো- বগুড়া জেলার শিবগঞ্জ থানার তিলকুঞ্জ গ্রামের আবুল হোসেনের ছেলে লাবিব আহমেদ লিটন (২০) ও পাবনা জেলার ফরিদপুর থানার পীতলিয়া মোল্লাপাড়া এলাকার মংলা খাঁ’র ছেলে খোকন খাঁ (২৫)।

এলাকাবাসী জানান, ঈদকে সামনে রেখে গত কয়েকদিনে জেলার বিভিন্ন এলাকায় গরু চোরের উপদ্রব বেড়েছে। মঙ্গলবার ভোর রাত পৌণে তিনটার দিকে ট্রাক নিয়ে ৯ সদস্যের গরু চোরের একটি দল গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর ইউনিয়নের বহুরিয়াচালা গ্রামে যায়। তারা গরু চুরি করতে স্থানীয় জাহিদুল ইসলাম ও হুমায়ুনসহ কয়েক ব্যাক্তির বাড়িতে হানা দেয়। এসময় এলাকাবাসি টের পেয়ে গরু চোরদের ধাওয়া করে। তারা গ্রামবাসীর ধাওয়া খেয়ে দ্রুতগতিতে গরু ও ট্রাক নিয়ে পালানোর সময় চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এতে ট্রাকটি সড়কের পাশের একটি মাছের খামারের খাদে উল্টে পড়ে যায়।

জয়দেবপুর থানার এসআই মোঃ জামাল উদ্দিন জানান, ক্ষুব্ধ গ্রামবাসী ধাওয়া করে গরু চোর দলের সদস্য সন্দেহে দু’জনকে আটক করে গণপিটুনী দেয়। এসময় তাদের ব্যবহৃত ট্রাকটিতেও অগ্নিসংযোগ করা হয়। ঘটনার সময় অন্যরা পালিয়ে যেতে সক্ষম হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে গণপিটুনীতে আহত দু’জনকে উদ্ধার ও ট্রাকটি জব্দ করে। এ ঘটনায় জয়দেবপুর থানায় মামলা দায়েরের কার্যক্রম অব্যহত রয়েছে।

ভাওয়াল মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ফজলুল হক মল্লিক জানান, মঙ্গলবার ভোর রাতে গরু চোরের দলটি গ্রামে হানা দেয়। তাদের গতিবিধি সন্দেহজনক হলে এলাকাবাসী তাদের পরিচয় জানতে চায়। এ সময় গরু চোর দলের কয়েক সদস্য লোকজন ট্রাক থেকে নেমে দৌড়ে পালাতে থাকলে গ্রামবাসী তাদের পিছু নেয়। গরু চোর দলের অপর সদস্যরা ট্রাক নিয়ে দ্রুতগতিতে পালিয়ে যাওয়ার সময় চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এতে ট্রাকটি সড়কের পাশের খাদে উল্টে ট্রাকে আগুন ধরে যায় এবং গরু চোর দলের দুজন আহত হয়। ঘটনাস্থলে গণপিটুনীর কোন ঘটনা ঘটে নি এবং গ্রামবাসীদের কেউ ওই ট্রাকে অগ্নিসংযোগ করেনি।