রাজধানীর উত্তরায় বিভিন্ন হাসপাতাল ও দোকানে ডেঙ্গুবিরোধী অভিযান চালিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। আজ বুধবার এই অভিযান চালানো হয়। অভিযানে বিপুল পরিমাণ ডেঙ্গু মশার লার্ভা পাওয়ায় ল্যাবএইড ও ক্রিসেন্ট হাসপাতালকে জরিমানা করা হয়েছে। অভিযানে উত্তরার ল্যাবএইড হাসপাতালকে পাঁচ লাখ ও ক্রিসেন্ট হাসপাতালকে দুই লাখ টাকা জরিমানা করেছেন ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত।

ডিএনসিসির চারটি ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করে। এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় ডিএনসিসির উত্তরা অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম ফকির এই জরিমানা করেন। অভিযানে কিং ফিশার নামে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা এবং একটি ফুলের দোকানকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

গুলশানে এক অভিযানে ডিপার্টমেন্টাল স্টোর ল্যাভেন্ডারে এসি ও ফ্রিজের পানি জমা হয়ে সেখানে প্রচুর এডিস মশার লার্ভা খুঁজে পান গুলশানে ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল হামিদ মিয়া। পরে ল্যাভেন্ডারকে দুই লাখ টাকা জরিমানা করেন তিনি।

এডিস মশার লার্ভা পাওয়ায় নাভানা রিয়েল এস্টেটকে ১০ হাজার টাকা জরিমানা করেন ডিএনসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সগীর হোসেন। ‘খাজানা মিঠাই’, ‘দিগন্ত মানি এক্সচেঞ্জ’ ও ‘ব্রেড এন্ড বিয়ন্ড’ নামের তিনটি প্রতিষ্ঠানের লাইসেন্স না থাকায় প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়। অপরিচ্ছন্ন পরিবেশে রান্না করায় ‘খুশবু বিরানী’কে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় ডিএনসিসির মিরপুর অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শফিউল আজম ইসলামী ব্যাংক হাসপাতালকে ৭০ হাজার টাকা এবং একটি টায়ারের দোকানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।