বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে গত ২৭ আগস্ট থেকে আজ রবিবার ১১ আগস্ট পর্যন্ত ডেঙ্গু চিকিৎসা সেলে, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৫৭৯ রোগী ভর্তি হয়েছেন। সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন ৪১৬ জন। মেডিসিন ওয়ার্ড , শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতেও ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছেন। বর্তমানে আইসিইউতে ১ জন এবং এইচডিইউতে ৪ জন রোগী ভর্তি আছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ডেঙ্গু রোগীদের চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন। আজ রবিবার গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা হলো ১৬১ জন। এর মধ্যে নতুন ভর্তি রোগী-২১, পূর্বের ভর্তি রোগী -১৪০ জন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বহির্বিভাগে বর্তমানে দৈনিক গড়ে প্রায় ৩০০ জন জ্বরের রোগী সেবা নিচ্ছেন।

এ সকল রোগীর প্রায় ৩০ শতাংশ ডেঙ্গু জ্বরে আক্রান্ত। চলতি বছর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে ৫২০৫ জন ডেঙ্গু রোগী সেবা নিয়েছেন। ডেঙ্গুরোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে।

ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষধ, স্টেশনারিসহ চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে। এছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে বলে জানালেন, উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। পবিত্র ঈদের ছুটির মাঝেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেঙ্গু চিকিৎসাসেবা সেল খোলা থাকবে। এদিকে পবিত্র ঈদুল আযহার পরদিন ১৩ আগস্ট ২০১৯ইং থেকে বহির্বিভাগ খোলা থাকবে।

সেই সঙ্গে ১৪ আগস্টও বহির্বিভাগ খোলা থাকবে। আর ১৫ আগস্ট ২০১৯ইং তারিখ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৯ইং উপলক্ষে বহির্বিভাগে সকাল ৯টা থেকে বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করবেন।

পবিত্র ঈদুল আজহার ছুটির মাঝে যাতে চিকিৎসাসেবা কার্যক্রম ব্যাহত না হয় সে জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া আজ ১১ আগস্ট রবিবার সকাল ১১টায় ডি ব্লক, কেবিন ব্লকের নিচতলায় ডেঙ্গু সেলের চিকিৎসাসেবা কার্যক্রম সরেজমিনে পরির্শন করেন। এসময় তিনি রোগীদের চিকিৎসার খোঁজ-খবর নেন ও সংশ্লিষ্ট চিকিৎসক, নার্সদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হক, হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আব্দুল আজিজ, নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক ডা. হারাধন দেবনাথ, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক প্রমুখ।