আভাসটা আগেই মিলে ছিল। টি-টুয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক নাও থাকতে পারেন ফাফ ডু প্লেসিস। নেতৃত্বে আসতে পারেন অন্য কেউ। এবার সেটাই সত্য হল। ভারত সফরে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে প্রোটিয়াদের নেতৃত্ব দিতে যাচ্ছেন কুইন্টন ডি কক।

আর ডি ককের সহকারী হিসেবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) ঘোষণা করেছে রসি ফন ডার ডুসেনকে। তবে টি-টুয়েন্টি দলে জায়গা হয়নি ফাফ ডু প্লেসিসের।টেস্ট থেকে অবসর নিয়েও টি-টুয়েন্টি দলে জায়গা না পেয়ে নির্বাচকদের প্রতি টুইট বার্তায় ক্ষোভ ঝেড়েছেন বর্ষীয়ান ফাস্ট বোলার ডেল স্টেইন। দল থেকে ছিটকে গিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলি ও ক্রিকেট ভক্তদের কাছে ক্ষমাও চেয়েছেন তিনি।ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। সিরিজ মাঠে গড়াবে ১৫ সেপ্টেম্বর।

তবে টেস্ট স্কোয়াডে ঠিকই ক্যাপ্টেন থেকে যাচ্ছেন ফাফ ডু প্লেসিস। তবে তার সহ-অধিনায়ক হিসেবে কাজ করবেন টেম্বা বাভুমা।২ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজের দলে ডাক পেয়েছেন তিনজন নতুন ক্রিকেটার। ফাস্ট বোলার অ্যানরিচ নর্টজে, বোলিং অলরাউন্ডার সেনুরান মুথুসামি ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুদি সেকেন্ড।১৫ সেপ্টেম্বর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত ভারত সফর করবে দক্ষিণ আফ্রিকা। সফরে তিনটি করে টি-টুয়েন্ট ও টেস্ট খেলবে আফ্রিকার দলটি।টি-টুয়েন্টি দল: কুইন্টন ডি কক, রসি ফন ডার ডুসেন, টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, বর্ন ফরতুইন, বিউরান হেন্ডরিকস, রেজা হেন্ডরিকস, ডেভিড মিলার, অ্যানরিচ নর্টজে, আন্দিল ফেলুকায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি ও জন-জন স্মাটস।

টেস্ট দল: ফাফ ডু প্লেসিস, টেম্বা বাভুমা, থিউনিস ডি ব্রাউন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবায়ের হামজা, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, সেনুরান মুথুসামি, লুঙ্গি এনগিডি, অ্যানরিচ নর্টজে, ভারনন ফিল্যান্ডার, ড্যান পায়েট, কাগিসো রাবাদা ও রুদি সেকেন্ড।