জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগরীতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও ধানমন্ডি ৩২ নম্বর ঘিরে কঠোর ও সুসমন্বিত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বুধবার ধানমন্ডির ৩২ নম্বরে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

তিনি বলেন, বঙ্গবন্ধু জাদুঘর ও বনানী কবরস্থান পুরোটাই সিসিটিভির আওতায় থাকবে এবং এই দুটি ভেন্যু ডিএমপির ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে। ধানমন্ডি ৩২ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে আসা প্রত্যেক ব্যক্তিকে গেটের ভেতর দিয়ে তল্লাশি করে নিরাপত্তা নিশ্চিত করে প্রবেশ করানো হবে। একইভাবে বনানী কবরস্থানেও আর্চওয়ে, চেকপোস্ট থাকবে এবং সবাইকে তল্লাশি করে প্রবেশ করানো হবে।

এ ক্ষেত্রে কর্তব্যরত পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি। শ্রদ্ধা নিবেদনের পর ভেতরে কোনো রকম জটলা তৈরি না করে অন্যদের শ্রদ্ধা নিবেদনের সুযোগ করে দেওয়ার জন্য নগরবাসীকে অনুরোধ জানান ডিএমপি কমিশনার।

কমিশনার বলেন, শোক দিবস উপলক্ষে মহানগরীজুড়ে অজস্র রাজনৈতিক সংগঠন কাঙালিভোজ ও দোয়া মাহফিলের আয়োজন করবে। সেখানেও আমরা পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করেছি। সব মিলিয়ে ঢাকা মহানগরীজুড়ে আমাদের জাতীয় শোক দিবসের যে কর্মসূচি থাকবে, সেটি যাতে যথাযথ মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে উদ্যাপিত হয়, সে ব্যাপারে আমরা অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে মহানগরীজুড়ে নিরাপত্তাবলয় গড়ে তুলেছি।