দেশের হাসপাতালগুলোতে ভর্তি হওয়া নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ঈদের দিন কমলেও তার পরদিনই আবার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে ১ হাজার ৮৮০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৭৫৫ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ১২৫ জন। বুধবার (১৪ আগস্ট) সরকারি তথ্য বিবরণী থেকে এ তথ্য জানা গেছে।এতে বলা হয়,গত এক সপ্তাহের তথ্য পর্যালোচনা করলে দেখা যায় সারাদেশের হাসপাতালগুলোয় ডেঙ্গু রোগীর ভর্তির সংখ্যা খুব অল্প করে কমে যাচ্ছে। শেষ তিন দিনে অর্থাৎ ১১ আগস্ট ২ হাজার ৩৩৪ জন, ১২ আগস্ট ২ হাজার ৯৩ জন আর ১৩ আগস্ট ১ হাজার ২০০ জন হাসপাতালে ভর্তি হন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে সারাদেশে হাসপাতালে ৭ হাজার ৮৬৯ ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় ৪ হাজার ১৪৩ জন এবং ঢাকার বাইরে ৩ হাজার ৭২৬ জন।

এর ভিত্তিতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, সাধারণ মানুষ ডেঙ্গু নিয়ে সচেতন হয়ে ওঠায় নতুন রোগীর সংখ্যা দ্রুত কমছে।স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত ২৪ ঘণ্টায় ঢাকার হাসপাতালগুলোতে ৭৫৫ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন জেলার হাসপাতালে ১১২৫ জন নতুন রোগী ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন। আগের দিন এই সংখ্যা ছিল যথাক্রমে ৫৯৯ ও ৬০১ জন।

সব মিলিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ হাজার ৩৫১ জন; যাদের মধ্যে ৭ হাজার ৮৬৯ জন এখনও দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। সরকার চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হলেও ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১২১ জনের তথ্য পেয়েছে ।

স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক আয়শা আক্তার বলেন, ঈদের পরে ক্রিটিকাল ডেঙ্গু রোগীদের পাশাপাশি গায়ে অল্প জ্বর নিয়েও অনেকে হাসপাতালে ভর্তি হচ্ছেন।আমরা যতই বলছি, যত পরামর্শ দিচ্ছি, যে আপনারা বাসাতেই ডেঙ্গুর চিকিৎসা নেবেন, লক্ষণ দেখে তবেই হাসপাতালে আসবেন চিকিৎসা নিতেৃ লোকেরা শুনছে না। তারা আতঙ্কিত হয়েৃ কখন কি হয়ৃ এসব ভেবে হাসপাতালে ভর্তি হয়ে যাচ্ছেন। স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে বলছে, বুধবার সারা দেশে ১ হাজার ৫৫৮ জন ডেঙ্গু রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। মঙ্গলবার এই সংখ্যা ছিল ১ হাজার ৬৫৯ জন, সোমবার ছিল ২ হাজার ৮৪১ জন।

আয়শা আক্তার বলেন, সেপ্টেম্বর মাসও বৃষ্টির মৌসুম। আগামী সাত থেকে দশ দিন আমরা পরিস্থিতি পর্যবেক্ষণে রাখব। ঈদের ছুটিতে অনেকে হাসপাতালে ভর্তি না হলেও পরে আবার তা বাড়তে পারে। তবে আপাতত আমরা বলছি, ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে।

তিনি জানান, স্বাস্থ্য বাতায়নের হটলাইন ১৬২৬৩ নম্বরে ফোন করে ডেঙ্গু নিয়ে চিকিৎসকদের পরামর্শ জানতে পারবেন রোগীরা।

প্রসঙ্গত, এবছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত হাসপাতালগুলো থেকে ৩৮ হাজার ৪৪২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা শেষে চলে গেছেন। মোট ভর্তি হয়েছিলেন ৪৬ হাজার ৩৫১ জন। আর নিশ্চিত ডেঙ্গুতে মারা গেছেন ৪০ জন।