গাজীপুরের এক বাড়িতে চুলার লাইনে গ্যাস লিকেজের কারণে বিস্ফোরণ ও অগ্নিকান্ডে দ্বগ্ধ শ^শুর ও জামাতা ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার দু’দিন পর সোমবার মারা গেছেন। তারা হলেন- গাজীপুর মহানগরীর সালনা কাথোরা মন্ডলবাড়ি এলাকার ইয়াকুব আলী মন্ডল (৬০) তার শ^শুর নুর মোহাম্মদ (৮০)। এনিয়ে ওই ঘটনায় ইয়াকুব আলীর স্ত্রী আকলিমা বেগমসহ (৫০) দ্বগ্ধ তিনজনের সবাই মারা গেছেন।

নিহত ইয়াকুব আলীর পুত্রবধূ সাদিয়া আফরিন সাথী জানান, গাজীপুর মহানগরীর সালনা কাথোরা মন্ডলবাড়ি এলাকার একতলা একটি ভবনের একটি ইউনিটে গত শনিবার (১৭ আগস্ট) ভোরে পৌণে ৫টার দিকে হঠাৎ বিকট শব্দে বিষ্ফোরণ এবং অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে ওই বাসার গৃহকর্তা ইয়াকুব আলী মন্ডল (৬০), তার স্ত্রী আকলিমা বেগম (৫০) এবং ইয়াকুব আলীর শ^শুর নুর মোহাম্মদ (৮০) আগুনে দ্বগ্ধ হয়। দ্বগ্ধ তিনজনকে আশংকাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয়। এদের মধ্যে ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার রাত (শনিবার) পৌণে ৮টার দিকে আকলিমা বেগম মারা যান। আকলিমার মৃত্যুর দু’দিন পর সোমবার দুপুর দু’টার দিকে তার স্বামী ইয়াকুব আলী মারা যান। ইয়াকুব আলীর মৃত্যুর প্রায় ৫/৬মিনিট পর তার শ^শুর নুর মোহাম্মদও মারা যান। এনিয়ে ওই ঘটনায় দ্বগ্ধ তিনজনের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

জিএমপি’র সদর থানার ওসি সমীর চন্দ্র সূত্রধর ও নিহতের স্বজনরা জানান, গাজীপুর মহানগরীর সালনা কাথোরা মন্ডলবাড়ি এলাকার একতলা একটি ভবনের একটি ইউনিটে ইয়াকুব আলী স্বপরিবারে বসবাস করেন। গত শুক্রবার রাতে ওই বাসার একটি কক্ষে ইয়াকুব ও তার স্ত্রী এবং পাশের কক্ষে স্বপন ও তার নানা ঘুমিয়ে ছিলেন। শনিবার (১৭ আগস্ট) ভোর পৌণে ৫টার দিকে হঠাৎ বিকট শব্দে বিষ্ফোরণ হয়ে ঘরের দরজা জানালা ভেঙ্গে ছিটকে পড়ে এবং অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এলাকাবাসী ঘটনাস্থলে গিয়ে আগুন নিভায় এবং কক্ষ থেকে দ্বগ্ধ ও আহতাবস্থায় অবস্থায় চারজনকে উদ্ধার করে। এদের মধ্যে আগুনে দ্বগ্ধ ইয়াকুব আলী, তার স্ত্রী ও শ^শুরকে আশংকাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয়। আগুনে ইয়াকুব আলীর শরীরের শতভাগ, স্ত্রী আকলিমার শরীরের ৯৫শতাংশ এবং শ^শুর নুর মেহাম্মদের শরীরের ২৫শতাংশ পুড়ে যায়। বিষ্ফোরণের ঘটনার সময় ছিটকে আসা কাঠের আঘাতে ইয়াকুব আলীর ছেলে মেহেদী হাসান স্বপন (২২) আহত হয়। তাকে স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। আগুনে ঘরের খাট, বিছানা-পত্র, কাপড়-চোপড়সহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে। তবে বিকট শব্দ ও তাদের দ্বগ্ধ হওয়ার সঠিক কারণ জানা যায়নি।

গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটকে (এডিএম) মোঃ শাহীনুর ইসলাম জানান, আগুনের এ ঘটনা তদন্তের জন্য ঘটনার পর গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটকে (এডিএম) মোঃ শাহীনুর ইসলামকে ওই কমিটির প্রধান করা হয়েছে।
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মো. শরিফুর রহমান জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, চুলার গ্যাস লাইনের লিকেজ থেকে নির্গত হয়ে গ্যাস পুরো ঘরে ছড়িয়ে আটকা পড়ে। পরে দিয়াশলাইয়ের কাঠি জ¦লানোর সময় বা বৈদ্যুতিক শর্ট সর্কিটের কারণে জমাট থাকা গ্যাসের বিষ্ফোরণ ঘটে অগ্নিকান্ডের সূত্রাপাত হয়। তবে তদন্তের পর অগ্নিকান্ডের প্রকৃত কারণ জানা যাবে।