সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ২০২১ সালের জুন থেকে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। তিনি বলেন, ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে সেতুর নির্মাণকাজ শেষ হতে পারে। এর পর চালু করতে করতে হয়তো আরও ৩০৪ মাস সময় লাগবে। সর্বশেষ ২০২১ সালের জুনের মধ্যে পদ্মা সেতুতে যানবাহন চলাচল করবে। আমরা যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দিতে পারব ইনশাল্লাহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন আমরা এ প্রত্যাশাই করছি।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে সরকারের ঋণ পরিশোধের জন্য অর্থ বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. এখলাছুর রহমান এবং সেতু কর্তৃপক্ষের পরিচালক (অর্থ ও হিসাব) মো. মনিরুজ্জামান এ চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর শেষে ওবায়দুল কাদের জানান, মূল সেতু কাজের চুক্তিমূল্য ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা এবং এ পর্যন্ত ৮ হাজার ৭৩২ কোটি ৩৮ লাখ টাকা ব্যয় হয়েছে। এই সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে সরকার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা ঋণ দিয়েছে। সেতু কর্তৃপক্ষকে এই ঋণ অর্থ বিভাগের মাধ্যমে দেওয়া হয়েছে। প্রকল্প বাস্তবায়নের পর প্রাপ্ত আয় থেকে পর্যায়ক্রমে সেতু কর্তৃপক্ষ সরকারকে সুদসহ এই অর্থ ফেরত দেবে।

সেতুমন্ত্রী জানান, ঋণচুক্তি অনুযায়ী সেতু কর্তৃপক্ষ ২০২১-২২ অর্থবছর থেকে অর্থ বিভাগ তথা সরকারকে ঋণ পরিশোধ করবে। ঋণ পরিশোধের মেয়াদ হবে ৩৫ বছর। এক শতাংশ সুদে ঋণ পরিশোধ করা হবে। ঋণ পরিশোধের সিডিউল অনুযায়ী প্রতি অর্থবছরে প্রায় সর্বনিম্ন ৮২৬ কোটি থেকে সর্বোচ্চ এক হাজার ৪৭৫ কোটি টাকা পরিশোধ করা হবে।

পদ্মা সেতু নির্মাণের অগ্রগতি তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, মূল সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৩ শতাংশ, আর্থিক অগ্রগতি ৭২ শতাংশ। মূল সেতুর সবকটি পাইল ড্রাইভিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। মূল সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৩১টির কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১১টির কাজ চলমান আছে এবং তা আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে।