মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, দেশে যেমন যোগাযোগের ক্ষেত্রে অভুতপূর্ব উন্নয়ন হচ্ছে ঠিক তেমনি বিদ্যুতের ক্ষেত্রে উন্নতি হচ্ছে। স্বাধীনতার পর বর্তমান সরকার ক্ষমতায় আসার আগ পর্যন্ত বিদ্যুতের উৎপাদন ছিলো ৩হাজার মেগাওয়াট। গত ১১ বছরে দেশে বিদ্যুৎ উৎপাদন প্রায় তার ৭গুন বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যতে বিদ্যুতের লাইন খুটির উপর দিয়ে নয়, বিদ্যুতের লাইন নেয়া হবে মাটির নীচ দিয়ে। ইতোমধ্যে সে পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বড় বড় শহরগুলোতে কাজ শুরু করা হয়েছে।

মন্ত্রী মঙ্গলবার সকালে গাজীপুর সিটি কর্পোরেশনের টান কড্ডা এলাকায় নাওজোর ২০/২৮ এমভিএ, ৩৩/১১ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান সরকারের একটি পরিকল্পনা “আমার গ্রাম আমার শহর”। এর অর্থ হচ্ছে শহরের মানুষ যে সুযোগ সুবিধা পায়, গ্রামের মানুষও সেই সুযোগ সুবিধা পাবে। যাতে মানুষ শহরে যাওয়ার জন্য পাগল না হয়।

গাজীপুর সিটি কর্পোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মোঃ খোরশেদ আলম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন গাজীপুর পল্লী বিদ্যুত সমিতি-১ এর সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী যুবরাজ চন্দ্র পাল, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: রেজাউল করিম, গাজীপুর মহানগর আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম চৌধুরী, ফাইজুল আলম দীলিপ প্রমুখ।

মন্ত্রী আরো বলেন, আগামী দুই বছরের মধ্যে পাইপ লাইনের গ্যাস থাকবে না। সব বাসা বাড়িতে সিলিন্ডার গ্যাস ব্যবহার করতে হবে। এখন যে দামে সিলিন্ডার গ্যাস কেনা হয়, তখন তার অর্ধেক দামে তা পাওয়া যাবে। দেশের ১৭ কোটি মানুষ সব ক্ষেত্রে সমান সুযোগ-সুবিধা পাবে। দেশের জনগন সরকারের প্রতি আস্থা আছে, সহযোগিতা আছে। জনগনকে সঙ্গে নিয়ে সরকার দেশে আরো উন্নয়ন করবে।

গাজীপুর পল্লী বিদ্যুত সমিতি-১ এর সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী যুবরাজ চন্দ্র পাল জানান, বিশ্বব্যাংকের সহযোগিতায় ২০ কোটি টাকা ব্যায়ে গাজীপুর সিটি কর্পোরেশনের কড্ডা এলাকায় এ উপকেন্দ্রটি চালু করা হয়েছে। এ কেন্দ্র থেকে ৮ হাজার ৫শ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে এবং আরো ১০ হাজার গ্রাহককে সংযোগ দেয়া সম্ভব হবে। এছাড়া কড্ডা, কোনাবাড়ী, বাইমাইল, ইসলামপুরসহ আশেপাশের কয়েকটি এলাকায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

মোস্তাফিজুর রহমান টিটু
স্টাফ রিপোর্টার, গাজীপুর।