সংবাদপত্র কর্মীদের বেতন-ভাতা সর্বোচ্চ ৮৫ শতাংশ বাড়িয়ে নবম ওয়েজবোর্ডের (নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ-২০১৯) গেজেট প্রকাশ করা হয়েছে। গত বৃহস্পতিবারের গেজেটটি আজ শনিবার প্রকাশ করে সরকার।

প্রকাশিত নবম ওয়েজবোর্ডে বেতন-ভাতা আগের তুলনায় ৮০ থেকে ৮৫ শতাংশ বেড়েছে।

অষ্টম ওয়েজবোর্ডের মতো নবম ওয়েজবোর্ড পাঁচটি শ্রেণিতে সংবাদপত্র ও সংবাদ সংস্থা বিন্যাস করেছে। অষ্টম ওয়েজবোর্ডের মতো শ্রেণিবিন্যাসে সংবাদপত্র ও সংবাদ সংস্থার বার্ষিক গ্ৰস আয় ও প্রচার সংখ্যার ভিত্তি অপরিবর্তিত রাখা হয়েছে। তবে নবম ওয়েজবোর্ড বার্ষিক গ্রস আয় ও প্রচার সংখ্যা ছাড়াও দৈনিক সংবাদপত্র প্রতিষ্ঠানে জনবল এবং দৈনিক পত্রিকার পৃষ্ঠার সংখ্যা ভিত্তি হিসেবে সংযোজন করেছে।

নতুন ঘোষণা করা ওয়েজবোর্ড অনুযায়ী, ‘ক’ শ্রেণিভুক্ত পত্রিকার ক্ষেত্রে বিশেষ গ্রেডধারীর মূল বেতন করা হয়েছে, ৬৪ হাজার ৫৭৫, গ্রেড-১-এ ৫৭ হাজার ৩৩০, গ্রেড-২-এ ৪৩ হাজার ৩৯১, গ্রেড-৩-তে ২৯ হাজার ৪৬২, গ্রেড-৪-এ ২৩ হাজার ৩১০ ও গ্রেড-৫-এ ২০ হাজার ২৩৬ টাকা। এর সঙ্গে ৭০ শতাংশ বাড়িভাড়া, ১ হাজার ৫০০ টাকা চিকিৎসাভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা যুক্ত হবে।

এর আগে গত বছরের ১১ সেপ্টেম্বর নবম ওয়েজবোর্ড চূড়ান্ত করার আগে প্রতি মাসের মূল বেতনের ওপর ৪৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা ঘোষণা করে সরকার। এ মহার্ঘ ভাতা ২০১৮ সালের ১ মার্চ থেকে কার্যকর ধরা হয়। এ মহার্ঘ ভাতা বোর্ডের নির্ধারিত সামগ্রিক বেতন কাঠামোর সঙ্গে সমন্বিত হবে।