ছাত্রদলের কাউন্সিল প্রক্রিয়া থেকে সরে দাঁড়িয়েছেন বিএনপির নেতারা। কাউন্সিলের প্রক্রিয়াগত ত্রুটি ও আদালতের আদেশের কারণে নতুনভাবে কাউন্সিল প্রস্তুতি শুরু করবে ছাত্রদল নিজেই। এ ক্ষেত্রে বিএনপি শুধু অভিভাবকের ভূমিকায় থাকবে।

গতকাল মঙ্গলবার রাতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে সাবেক ছাত্রদল নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এ বৈঠকের পরই সারাদেশের ছাত্রদলের কাউন্সিলরদের ঢাকায় আসতে বলা হয়। আজকালের মধ্যে তারা বৈঠক করে কাউন্সিলের পরবর্তী করণীয় ঠিক করবেন। গতকালই ঢাকায় অবস্থান করা তিন শতাধিক কাউন্সিলর এক দফা বৈঠক করেন।

জানা গেছে, আদালতের নিষেধাজ্ঞার পর বিএনপি এখন দেখাতে চাইছে, ছাত্রদলের কাউন্সিলের সঙ্গে তাদের সরাসরি সম্পৃক্ততা নেই। দলের অন্যতম সহযোগী সংগঠনের দেখভালের কাজটিই তারা করছেন। এ কারণেই গতকাল ছাত্রদলের কাউন্সিলররা বৈঠক করেছেন। দলীয় সূত্রে জানা যায়, এ অবস্থায় বিএনপি নেতাদের কাউন্সিল প্রক্রিয়া থেকে সরিয়ে নতুন করে ছাত্রদলের বিলুপ্ত কমিটির নেতাসহ কাউন্সিলদের সমন্বয়ে একটি সম্মেলন প্রস্তুতি বা ভিন্ন নামে কমিটি গঠন করা হতে পারে। গতকালের বৈঠকে ছাত্রদল তাদের কাউন্সিলের দায়িত্ব সাংগঠনিক

নেতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর ছেড়ে দিয়েছে। সে ক্ষেত্রে তার অনুমতি পেলে ছাত্রদলের কাউন্সিলররা নির্বাচন পরিচালনা কমিটি পুনর্বিন্যাস করবে। অন্যান্য কমিটিতেও তাদের প্রতিনিধি থাকবে। বিএনপি নেতারা থাকবেন শুধু অভিভাবকের ভূমিকায়।

গতকাল রাতে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেন তারেক রহমান। সেখানে ছাত্রদলের অভিভাবকরা কী পন্থায় কাউন্সিল সফল করা যায় তা নিয়ে আলোচনা করেছেন। এ ক্ষেত্রে বিএনপির সরাসরি সংশ্লিষ্টতা কীভাবে এড়ানো যায় তা নিয়েও আলোচনা হয়।

সভায় আলোচনার এক পর্যায়ে দলের নেতারা এ-ও বলেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠকে ছাত্রলীগের ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। সে ক্ষেত্রে যদি কোনো অসুবিধা না হয়, তা হলে ছাত্রদলের কাউন্সিল প্রস্তুতির ক্ষেত্রে সমস্যা কোথায়? তবুও আদালতের আদেশ মেনেই ছাত্রদলের কাউন্সিলের পক্ষে মত দিয়েছেন সবাই।

বৈঠক শেষে সাবেক ছাত্রনেতা এবং ছাত্রদলের জন্য গঠিত নির্বাচন পরিচালনা কমিটির সদস্য এবিএম মোশাররফ হোসেন বলেন, গঠনতন্ত্র অনুযায়ী কাউন্সিলররা ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে দায়িত্ব দিয়েছেন। আদালতের নিষেধাজ্ঞার কারণে আমরা এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকতে পারছি না। ছাত্রদলই তাদের কাউন্সিল করবে।

আদালতের আদেশ অনুযায়ী ১৯ সেপ্টেম্বরের মধ্যে রুলের জবাব দিতে হবে। এর পরই কাউন্সিলের তারিখ নির্ধারণ হবে। এদিকে গতকাল কিছুটা গোপনীয়তার মধ্যেই ছাত্রদলের কাউন্সিলররা বৈঠক করেছেন। কাউন্সিলর ও ঢাকা মহানগর পূর্বের সভাপতি খন্দকার এনামুল হক এনামের সভাপতিত্বে তিন শতাধিক কাউন্সিলর এতে অংশ নেন। এনামুল হক আমাদের সময়কে বলেন, বৈঠকে ছাত্রদলের কাউন্সিলসহ সাংগঠনিক ও রাজনৈতিক যে কোনো সিদ্ধান্ত দেওয়ার ক্ষমতা কাউন্সিলররা ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ওপর অর্পণ করেছেন।