ভোলার মেঘনা ও তেঁতুলিয়ায় ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ ধরা পড়ছে। জাল ফেলে মাছ ধরায় ব্যস্ত দুই লাখেরো বেশি জেলে। ভরা মৌসুমে ইলিশের দেখা না মিললেও এখন জেলেদের জালে ধরা পড়ছে ইলিশ। এতে খুশি তারা। জেলেরা বলছেন, আগের থেকে মা এবং দামও দুটোই অনেক ভালো পাচ্ছি। তবুও এর মধ্যে যেন তাদের চিন্তা কাটছে না। আগামী অক্টোবর মাস থেকে নদীতে মাছ ধরা বন্ধের অভিযান শুরু হবে। তাই আবারো লোকসানের আশঙ্কা তাদের।

এদিকে ইলিশ প্রচুর ধরা পড়ায় ব্যস্ত হয়ে পড়েছে আড়তদাররা। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে সাড়ে চার হাজার থেকে পাঁচ হাজার টাকায়। আড়তদাররা বলেন, এখন মাছ পড়ায় আমরা বিভিন্ন জেলায় মাছ পাঠাতে পারছি। আগে ছিল না তাই পাঠাতে পারিনি।

ভোলা সদর উপজেলা সিনিয়র কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে কিছুটা দেরিতে হলেও প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে। যে পরিমাণে ইলিশ পাওয়া যাচ্ছে তা যদি সামনে অব্যাহত খাকে তাহলে তারা তাদের ঋণ শোধ করতে পারবেন। এছাড়া কিছু টাকা সঞ্চয়ও থাকবে। এ বছর ইলিশের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লক্ষ ষাট মেট্রিকটন। এর মধ্যে পনের সেপ্টেম্বর পর্যন্ত প্রায় একত্রিশ হাজার মেট্রিকটন ইলিশ পাওয়া গেছে।