রোহিঙ্গাদের নিরাপদ ও মযার্দার সঙ্গে মিয়ানমারের রাখাইনে ফিরে যাওয়ার অনুকুল পরিবেশ সৃষ্টি করার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। আজ বুধবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, জীবনের নিরাপত্তাহীনতায় নিজ বাসভূমি থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদার সাথে এবং স্থায়ী প্রত্যাবাসনের জন্য পরিবেশ সৃষ্টি করতে আমরা আবারও মিয়ানমারের প্রতি আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেশে ফিরে যেতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে মিয়ানমারকে উৎসাহিত করছে যুক্তরাষ্ট্র। গৃহহারা রোহিঙ্গা এবং মিয়ানমারের অন্যান্য ক্ষতিগ্রস্ত লোকদের জন্য যুক্তরাষ্ট্র আজ নিউইয়র্কে আরও ১২৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অতিরিক্ত মানবিক সহায়তার ঘোষণা দিয়েছে। এই তহবিল বাংলাদেশে আশ্রয় নেয়া ৯ লাখের অধিক রোহিঙ্গার জরুরী প্রয়োজন মেটাতে সহায়তা করবে। দেশ থেকে পালিয়ে আসা এ সকল রোহিঙ্গার মধ্যে অধিকাংশই নারী ও শিশু। যুক্তরাষ্ট্র ২০১৭ সালের আগস্ট মাসে সহিংস ঘটনার পর মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের এ পযর্ন্ত ৬৬৯ মিলিয়ন মার্কিন ডলারের বেশি মানবিক সহায়তা দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, রোহিঙ্গাদের সহায়তাদানকারী বাংলাদেশি নাগরিকদের কাছে মানবিক ও উন্নয়ন সহায়তা পৌছে দিতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে যুক্তরাষ্ট্রের একার পক্ষে এই সংকট মোকাবেলায় প্রয়োজনীয় সহায়তা দেয়া সম্ভব নয়। এজন্য রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদানে এগিয়ে আসতে জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র।