কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছামূলক, নিরাপদ, মযার্দাপূর্ণ ও টেকসইয়ের ভিত্তিতে মিয়ানমারের রাখাইন রাজ্যে ফেরানোর শর্তগুলো এখনও পূরণ হয়নি বলে উদ্বেগ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত চার দেশের রাষ্ট্রদূত।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে তারা এ উদ্বেগ প্রকাশ করেন।

ঢাকার সুইস দূতাবাস থেকে পাঠানো যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়, ২৫-২৬ সেপ্টেম্বর ঢাকায় নিযুক্ত চার দেশের রাষ্ট্রদূত কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী এলাকা পরিদর্শন করেছেন। তারা হলেন- ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি পিটারসন, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, সুইডেনের রাষ্ট্রদূত শারলোটা স্লাইটার ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেস্টেইন।

কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী এলাকা পরিদর্শন শেষে যৌথ বিবৃতিতে চার দেশের রাষ্ট্রদূত বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছি, রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছামূলক, নিরাপদ, মযার্দাপূর্ণ ও টেকসইয়ের ভিত্তিতে মিয়ানমারের রাখাইন রাজ্যে ফেরানোর শর্তগুলো এখনও পূরণ হয়নি। মিয়ানমারের পরিস্থিতি অনকূলে নেওয়ার জন্য যথাসম্ভব আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্মিলিতভাবে একযোগে কাজ করতে হবে।

তারা আরও বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগণের নিরাপত্তা, মযার্দা ও সুরক্ষা প্রয়োজন। কক্সবাজারের রোহিঙ্গা শিবির ও আশপাশের এলাকায় নিরাপদ ও সুরক্ষিত পরিস্থিতি অবশ্যই বহাল রাখা উচিত। একই সঙ্গে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় সম্প্রদায় সেখানে যেন সুরক্ষিত এবং নিরাপদবোধ করতে পারে সেদিকেও লক্ষ্য রাখা প্রয়োজন।

এছাড়াও বিবৃতিতে কক্সবাজারে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকার ও স্থানীয়দের প্রতি পুনরায় প্রশংসা করেছেন চার দেশের রাষ্ট্রদূত।