গত কয়েকদিন ধরে রাজধানীর আকাশে মেঘ লুকোচুরিতে মগ্ন রয়েছে। সকালে মাঝে মাঝে রোদের দেখা পাওয়া গেলেও দুপুরের পর আকাশ গোমড়া মুখো হয়ে যায়। থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামে। এতে কর্দমাক্ত রাস্তাঘাটে চলাচলে কিছুটা বেগ পেতে হয়েছে কর্মজীবনে ছুটে চলা মানুষদের।

এদিকে, গত কয়েকদিন ধরে দিনের বেলায় তাপমাত্রা কিছুটা বাড়লেও রাতে হ্রাস পায়। ফলে রাতের বেলায় জনজীবনে কিছুটা স্বস্তি ফেরে। এছাড়া রাতে কিছুটা শীতও অনুভব হচ্ছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) সকালে রাজধানী আকাশে রোদ দেখা মেলে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তীব্রতা কিছুটা বাড়তে থাকে। তবে দুপুর দেড়টার পর থেকে আকাশ ক্রমশ মেঘলা হতে থাকে। বেলা ৩টা থেকে রাজধানীর বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। একই সঙ্গে বজ্রপাতও হয়। প্রায় ৪০ মিনিটের বৃষ্টিতে আটকা পড়েন কর্মব্যস্ত মানুষ ও শিক্ষার্থীরা। রাজধানীর কিছু সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সড়কে যানজটও বেড়ে যায়। ফলে দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে গুঁড়ি গুড়িঁ ও হালকা বৃষ্টি হচ্ছে।আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বলেন, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। তাপমাত্রা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। আগামী মঙ্গলবার (১ আক্টোবর) পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর আবহাওয়া কিছুটা স্বাভাবিক হতে পারে। তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

তিনি আরও বলেন, বর্তমানে রাতের বেলায় তাপমাত্রা বেশি হ্রাস পাওয়ায় কিছুটা ঠান্ডা অনুভব হচ্ছে। তবে এটি শীতের কোনো বার্তা নয়। কারণ এ সময় বৃষ্টি হলে রাতের বেলায় তাপমাত্রা কিছুটা কমই থাকে।কালাম মল্লিক বলেন, আগামী ১৭ আক্টোবরের মধ্যে মৌসুমি বায়ু একেবারে দুর্বল হয়ে যাবে। বাংলাদেশের ওপর সক্রিয় থাকবে না। ফলে বৃষ্টির সম্ভাবনাও কমে যাবে। নভেম্বরের মাঝামাঝি সময়ে উত্তরাঞ্চলের দিকে শীতের আমেজ শুরু হবে।

রোববারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয়। তাই রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হাল্কা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- কুমিল্লা, ঢাকা, ফরিদপুর, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মসিংহ, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং সিলেটের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে দুই নম্বর নৌ হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।