চীনের হাইনান প্রদেশের কমিউনিস্ট নেতা ঝাং কি-কে সাড়ে ১৩ টন সোনা এবং ৩০ বিলিয়ন পাউন্ড ঘুষ নেয়ার অভিযোগে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গণমাধ্যম ডেইলি মেইল। দেশটির দুর্নীতি পরিদর্শকরা তার বাসায় অভিযান চালিয়ে কয়েক হাজার সোনার বার উদ্ধার করেছে। আন্তর্জাতিক বাণিজ্য মূল্য অনুযায়ী, এসব সোনার বারের দাম ৫২০ মিলিয়ন পাউন্ডের চেয়ে বেশি। এই ৫৮ বছর বয়সী কর্মকর্তার অনেক বিলাসবহুল বাগানবাড়ি আছে বলে মনে করা হচ্ছে। তার বিরুদ্ধে ওঠা অভিযোগ সত্য হলে তিনি চীনের সবচেয়ে বেশি সম্পদশালী ব্যক্তি জ্যাক মার চেয়ে ধনী হবেন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বসের মতে, বিশ্বখ্যাত বহুজাতিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের সহপ্রতিষ্ঠাতা এবং সাবেক নির্বাহী প্রধান জ্যাক মা ৩০ বিলিয়ন পাউন্ড মূল্যের সম্পদের মালিক।
ঝাং কি ছিলেন হাইনানের প্রাদেশিক রাজধানী শহর হাইকৌর কমিউনিস্ট পার্টি কমিটির সেক্রেটারি। চীনের কমিউনিস্ট পার্টির নেতাদের পদমর্যাদা অনুসারে, শহরটির মেয়রের সমান ক্ষমতা ছিল তার।

তিনি হাইনানের স্ট্যান্ডি কমিটিরও সদস্য ছিলেন। কমিউনিস্ট পার্টির অব চায়নার সেন্ট্রাল কমিটির কমিশন ফর ডিসিপ্লিন ইন্সপেকশন ঘুষ নেয়ার অভিযোগে তাকে দুটি পদ থেকেই বরখাস্ত করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি রুমে এক ব্যক্তির সোনার বার গোনার ভিডিও ফুটেজ ভাইরাল হয়েছে। এটি ঝাং কির বিলাসবহুল বাড়িতে সোনা গোনার ভিডিও বলে মনে করছেন অনেকেই।

চীনের মূল অংশে ফুটেজটি এবং এ সংক্রান্ত সংবাদ সেন্সর করা হয়। গত ৬ সেপ্টেম্বর একটি বিবৃতিতে দেশটির দুর্নীতি পর্যবেক্ষক সংস্থা জানায়, ঝাং কি আইন ও শৃঙ্খলা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত হয়েছেন।
ঝাং কির বিরুদ্ধে তদন্ত চলছে। আনহুই প্রদেশে জন্মানো এই ব্যক্তি ১৯৮৩ সালে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। তিনি এর আগে হাইনানের ডানঝৌ শহরের মেয়র এবং সানিয়া শহরের ডেপুটি মেয়র ছিলেন।