এবছরের শুরুর দিকে ভারতীয় বিমান সেনারা পাকিস্তানের বালাকোটে বোমা হামলা চালানোর পর ২৭ ফেব্রুয়ারি নিজেদের এমআই ১৭ ভি৫ হেলিকপ্টারটি ভূপাতিত করে। নিয়ন্ত্রণরেখা বরাবর ফাইটার জেট থেকে দুই দেশের পাল্টাপাল্টি গুলি বিনিময়ের ঘটনায় ওইদিন ৬ জন ভারতীয় বিমান সেনা এবং একজন বেসামরিক লোক নিহত হয়। এই ঘটনায় দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। বিমান বাহিনী প্রধান রাকেশ কুমার সিং ভাদুরিয়া জানান, গত সপ্তাহে আদালতের এক তদন্ত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে এবং আমরা এটা মেনে নিচ্ছি। তিনি বলেন, আমাদের ছোঁড়া ক্ষেপণাস্ত্রই হেলিকপ্টারটিকে আঘাত করেছে তা তদন্তে বেরিয়ে এসেছে এবং এর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। এমন ঘটনা যাতে আর না ঘটে সে ব্যাপারেও পদক্ষেপ নেয়া হচ্ছে।

পাকিস্তানের অভ্যন্তরে বালাকোটের জঙ্গি ঘাঁটিতে বোমা হামলা চালানোর একদিন পর শ্রীনগরের কাছাকাছি বুডগাম এলাকায় এমআই১৭ভি৫ হেলিকপ্টারটি ভূপাতিত হয়। তদন্তে দেখা যায়, শ্রীনগর বিমান ঘাঁটিতে স্পাইডার এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম ব্যবহার করে হেলিকপ্টারটি নামানো হয়েছে। ভারতীয় বিমান প্রতিরক্ষা কর্মকর্তারা ভুলবসত এই হেলিকপ্টারটিকে আঘাত করলে উড্ডয়নের ১০ মিনিটের মাথায় এটি ভূপাতিত হয়। ভিডিও ফুটেজে দেখা যায়, এটি ভেঙে দুই টুকরো হয়ে তাৎক্ষণিকভাবে আগুন ধরে গেছে। গ্রামবাসী হেলিকপ্টারটির ধ্বংসাবশেষের আশেপাশে ভিড় করছেন।

পুলওয়ামায় সীমান্ত চৌকিতে সন্ত্রাসী হামলায় ৪০ জন ভারতীয় সেনা নিহত হবার পর পাকিস্তানের অভ্যন্তরে গিয়ে সার্জিকাল স্ট্রাইক চালায় ভারত। এরপর দুদেশের বিমান বাহিনীর মুখোমুখি অবস্থানের মধ্যে ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমান পাকিস্তানি সেনাদের হাতে ধরা পড়েন। যদিও কূটনৈতিক তৎপরতার অতি স্বল্প সময়ে পাকিস্তান তাকে মুক্তি দেয়।