শেষ মুহূর্তে ঢাকের বাদ্যি, উমা বন্দনায় মাতোয়ারা বাঙালি সনাতন ধর্মাবলম্বীরা। গতকাল সোমবার সকাল থেকেই শুরু হয় প্রতিমা দেখা। শেষবারের মতো দেবীর আশীর্বাদ কামনায় নারী, পুরুষ, শিশু-কিশোর সব বয়সের ভক্ত নিবিষ্ট মনে প্রার্থনা করেন। নবমীর সন্ধ্যায় ম-পে ম-পে হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। চলেছে ঢাক আর শঙ্খধ্বনি, টানা মন্ত্র পাঠ, উলুধ্বনি, অঞ্জলি, আর ঢাকের বাজনার সঙ্গে ধুনচি নৃত্য। মেঘ-রোদ্দুরের লুকোচুরি খেলা আর বৃষ্টি উপেক্ষা করে মহানবমীতে বিভিন্ন মন্দির ও ম-পে ভিড় জমান ভক্ত-দর্শনার্থীরা। সকালে মহানবমী পূজা, সন্ধ্যায় আরতি প্রতিযোগিতা, দিনভর চ-ীপাঠ আর ভক্তদের কীর্তনবন্দনার মধ্যদিয়েই পার হয় দিনটি।

শাস্ত্রে আছে, নবমী তিথিতে রাবণবধের পর রামচন্দ্র এ পূজা করেছিলেন। নীল অপরাজিতা ফুল নবমী পূজার বিশেষ অনুষঙ্গ। যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহূতি দেওয়া হয়। ১০৮টি বেলপাতা, আমকাঠ, ঘি দিয়ে হয় এ যজ্ঞ। পূজা শুরুর পর ভক্তরা প্রার্থনা করতে থাকেন দেবীর উদ্দেশে। এর মাধ্যমে মানবকুলে সম্পদলাভ হয়। গুলশান বনানী সর্বজনীন পূজা ফাউন্ডেশনের সভাপতি সুবল চন্দ্র সাহা বলেন, ‘নবমী পূজার অঞ্জলি হয়েছে সকাল সাড়ে ১১টায়। পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়। গুলশান বনানী সর্বজনীন পূজা ফাউন্ডেশনের ১২ বছরে পদার্পণ উপলক্ষে এবারের আয়োজনে একটু ভিন্নতা আছে। গ্রহণ করা হয়েছে নিরাপত্তাসহ পর্যাপ্ত ব্যবস্থা।’

আজ মঙ্গলবার শুভ বিজয়া দশমী। শারদীয় দুর্গোৎসবের শেষ দিন। মাকে অশ্রুসজলে বিদায় জানানোর পালা। মর্ত্যলোক ছেড়ে হিমালয়ের কৈলাশে সন্তানদের নিয়ে স্বামী শিবের সান্নিধ্যে ফিরে যাবেন দেবী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়েই শেষ হবে পাঁচদিনের এ উৎসব। তবে নবমী সন্ধ্যাতেই অশ্রুসজল নয়নে ভক্তরা দুর্গোতিনাশিনী দেবী দুর্গার পায়ে অঞ্জলি দিয়েছেন। দেবীর বন্দনায় প্রতিটি পূজাম-পে ছিল কেবলই বিষাদের ছায়া। ঢাক-কাসরের বাদ্যি-বাজনা, রাত্রি উজ্জ্বল করা আরতি ও পূজারি-ভক্তদের পূজা-অর্চনায়ও মা দুর্গার বিদায়ের আয়োজন।

আজ সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেওয়া হবে। এর পর সারাদেশে স্থানীয় আয়োজন ও সুবিধামতো বিজয়ার শোভাযাত্রাসহকারে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন। রাজধানীর ঢাকেশ^রী মন্দির মেলাঙ্গন থেকে কেন্দ্রীয় বিজয়া শোভাযাত্রা বের হবে বিকাল ৩টায়। এর আগে রাজধানীর ২৩৭টি পূজাম-পের অধিকাংশই এসে জমা হবে পলাশীর মোড়ে। সেখান থেকে বাদ্যি-বাজনা, মন্ত্রোচ্চারণ ও পূজা-অর্চনার মধ্য দিয়ে শুরু হবে সেই শোভাযাত্রা। ঢাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সদরঘাটের ওয়াইজঘাটের বুড়িগঙ্গা নদীর জলে একে একে বিসর্জন দেওয়া হবে প্রতিমাগুলো।

বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ স্যাটেলাইট টেলিভিশনগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। সংবাদপত্রগুলো প্রকাশ করবে বিশেষ সংখ্যা ও নিবন্ধ। এ দিকে শারদীয় দুর্গোৎসব ও বিজয়া দশমী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সকাল সাড়ে ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের জন্য সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করবেন। দুপুর ১২টায় ঢাকেশ^রী জাতীয় মন্দিরের কেন্দ্রীয় পূজাম-পে থাকবে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। ম-পে ম-পে রয়েছে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগআরতিসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালাও।

আশ্বিনের শারদপ্রাতে শুরু হয়েছিল দেবীপক্ষ। মহালয়া থেকে এর সূচনা। দুর্গাপূজার আনন্দ মূলত তখন থেকেই শুরু। গত ৩ অক্টোবর দেবীর অকাল বোধন, ৪ অক্টোবর ষষ্ঠ তিথিতে বেলতলায় বিহিত পূজার পর দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে মূল দুর্গোৎসবের সূচনা হয়। এবার দেবী দুর্গা এসেছিলেন ঘোড়ায় চেপে, কৈলাসেও ফিরবেন একই বাহনে।