তেলের ট্যাংক ফুঁটো হয়ে প্রায় ১০ টন জ্বালানি তেল কর্ণফুলী নদীতে ভেসে যাওয়ার ঘটনায় ওই ট্যাংকার মালিককে তিন কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। আজ রোববার দুপুরে চট্টগ্রাম পরিবেশ আদালতে শুনানি শেষে এ ক্ষতিপূরণ আদায়ের নির্দেশ দেওয়া হয়। গত বৃহস্পতিবার রাতে কর্ণফুলীর মাঝনদীতে লাইটার জাহাজ ‘সিটি ৩৮’ ধাক্কা দিলে ফুঁটো হয়ে যায় অয়েল ট্যাংকার দেশ-১। এতে নদীতে পড়ে যায় বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত প্রায় ১০ টন জ্বালানি তেল। খবর পেয়ে চট্টগ্রাম বন্দরের ‘কান্ডারি-৮’ জাহাজের সাহায্যে জাহাজ দুইটি আটক করা হয়।

নদীর বুকে এভাবে তেল ছড়িয়ে পড়ায় জলজ প্রাণী এবং নদীর পরিবেশ ও প্রতিবেশ মারাত্মক ক্ষতির মুখে পড়েছে বলে অভিযোগ করে পরিবেশ অধিদপ্তর। এরই পরিপ্রেক্ষেতে দেশ-১-এর মালিককে তিন কোটি টাকা ক্ষতিপূরণ করা হলো। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্তা আমাদের জানান, জ্বালানি তেল কর্ণফুলীতে ছড়িয়ে পড়ার খবর পেয়ে গতকাল শনিবার সরেজমিন পরিদর্শন করে পরিবেশ অধিদপ্তরের একটি দল।

তিনি আরও জানান, আজ শুনানিতে উপস্থিত হতে জাহাজ মালিক পক্ষকে নোটিশ দেওয়া হয়। জ্বালানি তেল কর্ণফুলীতে নির্গমনের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় দেশ-১ জাহাজের মালিক পক্ষকে তিন কোটি টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া সিটি-৩৮ নামের অপর লাইটার জাহাজটিকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।