গাজীপুরের শ্রীপুরে বকেয়া বেতন ভাতা পরিশোধ ও বন্ধ কারখানা চালু করার দাবীতে এক পোশাক কারখানার শ্রমিকরা বুধবার বিক্ষোভ ও সমাবেশ করেছে। এসময় তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে র‌্যালীও করেছে।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, গাজীপুরের শ্রীপুরস্থিত দি ওয়েলটেক্স গ্রুপের আদিব ডাইং মিল্স কারখানার শ্রমিকরা গত আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাসের বেতন এবং ওভার টাইমের বকেয়া টাকা পাওনা রয়েছে। বকেয়া বেতন ভাতার পরিশোধের দাবিতে গত কয়েক মাস ধরে শ্রমিকরা আন্দোলন করে আসছে। কিন্তু শ্রমিকদের পাওনাদি পরিশোধ না করে কোন প্রকার নোটিশ ছাড়াই হঠাৎ সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে বন্ধ ঘোষণা করে কারখানাটিতে তালা ঝুলিয়ে দেয়। এতে কারখানার কয়েক হাজার শ্রমিক বেকার হয়ে বিপাকে পড়ে যায়। এরপর হতেই প্রায় প্রতিদিন শ্রমিকরা তাদের পাওনাদি পরিশোধের দাবীতে কারখানা গেইটে জড়ো বিক্ষোভ করতে থাকে। ওই দাবীতে বুধবার সকাল হতে শ্রমিকরা কারখানা গেইটে জড়ো হতে থাকে। একপর্যায়ে শ্রমিকরা তাদের পাওনাদি পরিশোধের দাবীতে বিক্ষোভ শুরু করে। দুপুরের দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা একটি র‌্যালী বের করে। র‌্যালীটি মুলাইদ হতে শুরু হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের রঙ্গিলা বাজার মাওনা চৌরাস্তাসহ আশপাশের প্রায় ৪কিলোমিটার এলাকা প্রদক্ষিণ করে কারখানার সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি প্রতিবাদ সমাবেশ করে তারা। সমাবেশে শ্রমিকরা দ্রুততম সময়ের মধ্যে তাদের সকল পাওনাদি পরিশোধ ও বন্ধ কারখানা চালু করার দাবী জানিয়ে আল্টিমেটাম ঘোষণা করে। কর্তৃপক্ষ শ্রমিকদের দাবী পূরণ না করলে শ্রমিকরা আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় এসময়।

কারখানার সুইং অপারেটর আশরাফুল, রাসেল, আকাশসহ অন্যরা জানায়, কারখানার শ্রমিকদের বেতন গত আগষ্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাসের বকেয়া রয়েছে। এছাড়াও কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের প্রাপ্য ছুটি ও গত দু’বছরের ওভারটাইম ভাতা পরিশোধ করেনি। শ্রমিকদের পাওনাদি পরিশোধ না করে কর্তৃপক্ষ হঠাৎ কারখানা বন্ধ করে দেওয়ায় শ্রমিকরা তাদের বাসা ভাড়া ও দোকানের পাওনাদি পরিশোধ করতে পারছে না। ফলে তারা অন্যত্র কর্মসংস্থানের খোঁজ বাসা ছাড়তেও পারছে না।

এব্যাপারে শ্রীপুর থানার ওসি লিয়াকত আলী বলেন, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে শীঘ্রই শ্রমিকদের পাওনাদি পরিশোধের ব্যবস্থা করা হচ্ছে।