বাংলাদেশে সন্দেহভাজন জঙ্গি গোষ্ঠী ‘আল্লার দল’ এর সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করেছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব (রাজনৈতিক শাখা-২) মল্লিকা খাতুন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই নিষিদ্ধের আদেশ জারি করা হয়েছে। গতকাল মঙ্গলবার প্রজ্ঞাপনটি গেজেট আকারে প্রকাশিত হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার মনে করে, ‘আল্লার দল‘ নামের জঙ্গি সংগঠনটির ঘোষিত কার্যক্রম দেশের শান্তিশৃঙ্খলা পরিপন্থী। ইতিমধ্যে সংগঠনটির কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ আদেশটি অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

সশস্ত্র লড়াইয়ের মাধ্যমে গণতান্ত্রিক কাঠামোকে ভেঙে কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে ১৯৯৫ সালে যাত্রা শুরু করা এ সংগঠন যে নিষিদ্ধ হচ্ছে, সে ইঙ্গিত এ মাসের শুরুতেই দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

গত ৩ নভেম্বর বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ)-এর সংলাপে অংশ নিয়ে আল্লার দলসহ আটটি সংগঠন নিষিদ্ধ ঘোষণার কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী। ওই অনুষ্ঠানে তিনি বলেন, ‘আটটি সংগঠনের তথ্য গোয়েন্দো পুলিশের হাতে এসেছে। যাচাই-বাছাইয়ের পর ওই সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এ ছাড়া জঙ্গি দমনে সরকারের জিরো টলারেন্সনীতি অনুযায়ী এরই মধ্যে আল্লার দলকে চিহ্নিত করে নিষিদ্ধের পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন।