দুর্নীতি দমন ও শুদ্ধাচার প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকার কর্তৃক জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন করা হয়েছে। এ উপলক্ষে জাতীয় শুদ্ধাচার কৌশল ও ই-নথি পদ্ধতি বাস্তবায়ন শীর্ষক দিনব্যাপী কর্মশালা রবিবার গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। অভীষ্ঠ লক্ষ্য বাস্তবায়নের উদ্দেশ্যে এ বিশ্ববিদ্যালয় বিভিন্ন কমিটি গঠন ও কর্মকৌশল নির্ধারণ করে কার্যক্রম গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দিন মিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দিন মিয়া বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, সচ্ছতা ও জবাবদিহিতা জোরদার করা, সুশাসন সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে রূপকল্প ২০২১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে স্বাক্ষরিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অন্তর্ভূক্ত কার্যক্রমসমূহ সুচারুরূপে বাস্তবায়ন করার জন্য “জাতীয় শুদ্ধাচার কৌশল ও ই-নথি পদ্ধতি বাস্তবায়ন” বিষয়ক আজকের কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ। বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের ই-নথি বাস্তবায়ন বিষয়ক ন্যাশনাল কনসালটেন্ট, এ টি এম আল ফাত্তাহ্ কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে ই-নথি পদ্ধতি বাস্তবায়ন বিষয়ে তথ্য ও উপাত্ত উপস্থাপন করেন এবং ই-নথি পদ্ধতির বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোকপাত করেন। কর্মশালায় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) উপস্থাপন করেন এবং এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এপিএ বাস্তবায়ন কমিটির সভাপতি ও পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), প্রফেসর ড. জালাল উদ্দিন আহমেদ। রেজিস্ট্রার, মোঃ সিরাজুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সভাকক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সকল ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, প্রক্টর, প্রভোস্ট, অতিরিক্ত/সহযোগী পরিচালক, উপ-পরিচালক/উপ-রেজিস্ট্রারসহ জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন কমিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।