ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার ট্রেন দুর্ঘটনা সিগন্যালের ভুল বোঝাবুঝি থেকে হয়েছে বলে ধারণা করছেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান। দুর্ঘটনার পর আজ মঙ্গলবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে তিনি সংবাদিকদের এ কথা জানান।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক বলেন, ‘সিগন্যাল অমান্য করে তূর্ণা নিশীথা ট্রেনটি উদয়ন এক্সপ্রেস ট্রেনের ওপর আছড়ে পড়ে। উদয়ন ট্রেনটি ক্রস করছিল বলে ধীরগতিতে ছিল। দুটো ট্রেন ক্রস করার সময় সম্ভবত সিগন্যালের ভুল বোঝাবুঝিতে একটি ট্রেনের সাথে আরেকটি ট্রেনের সংঘর্ষ হয়েছে।’

হতাহতের উদ্ধার কার্যক্রম চলছে জানিয়ে তিনি বলেন, ‘নিহতদের নিকট আত্মীয় স্বজন খোঁজা হচ্ছে, পরিচয় নিশ্চিতের চেষ্টা চলছে।’ এ ছাড়া পরিচয় শনাক্তের পর নিহতের প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা করে দিয়ে লাশ বাড়িতে পৌঁছানোর ব্যবস্থা করা হবে বলেও জানান জেলা প্রশাসক।

প্রসঙ্গত, ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ এলাকায় দুটি ট্রেনের সংঘর্ষে অন্তত ১৬ জন নিহত এবং শতাধিক আহত হয়েছেন। গতকাল সোমবার দিবাগত রাত ৩টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা নিশীথা ও সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।