বরিশালের গড়িয়ারপাড়-বানারীপাড়া সড়কের গজালিয়া এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির আঞ্চলিক কমান্ডার আলি আকবরকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৮) সদস্যরা। মঙ্গলবার (১২ নভেম্বর) দিবাগত রাতে তাকে আটক করা হয়। আকবর শরিয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা ইউনিয়নের জয়নুদ্দিন মাদবর কান্দি গ্রামের ফয়জুল হকের ছেলে। বুধবার (১৩ নভেম্বর) দুপুরে র‌্যাব-৮ এর সদর দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সদস্যরা বরিশাল মেট্রোপলিটন এয়ারপোর্ট থানার অধীন গজালিয়া এলাকায় অভিযান চালায়। সেখান থেকে জেএমবি কমান্ডার আকবরকে আটক করা হয়। তার সঙ্গে থাকা ব্যাগ থেকে বিভিন্ন ধরনের উগ্রপন্থী লিফলেট ও বই উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আলি আকবর স্বীকার করেছেন তিনি জেএমবি’র শরীয়তপুর জেলার আঞ্চলিক কমান্ডার। ২০১৩ সালে ঢাকায় বেসরকারি একটি কোম্পানিতে চাকরির মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। ২০১৪ সাল থেকে নারায়নগঞ্জে বেসরকারি ফার্মে তিনি কর্মরত ছিলেন। ২০১৫ সালের শুরুতে আকবর শীর্ষ জেএমবি নেতা তরিকুল ইসলাম ওরফে সাকিবের সান্নিধ্যে আসেন। এরপর উগ্রপন্থী কাজ পরিচালনার জন্য ঢাকা, নারায়গঞ্জ, বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করেন। তিনি নিজ এলাকায় জেএমবির আঞ্চলিক কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। বিভিন্ন জেলা শহরে গোপন সভা ও উগ্রপন্থী পরিকল্পনায় সক্রিয়ভাবে অংশ নেন। এরই অংশ হিসাবে আকবর বরিশালে আসেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।