মালিতে জিহাদিদের বিরুদ্ধে এক অভিযানের সময় দুটি হেলিকপ্টারের সংঘর্ষে ফ্রান্সের ১৩ সৈন্য নিহত হয়েছেন বলে জানিয়েছে ফরাসি প্রেসিডেন্টের দপ্তর। খবর যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসির।
সোমবার বুরকিনা ফাসো ও নাইজার সীমান্তের কাছে বিদ্রোহীদের বিরুদ্ধে মালির স্থলবাহিনীকে সাহায্য করার সময় মাঝ-আকাশে টাইগার অ্যাটাক হেলিকপ্টার এবং কৌগার মিলিটারি ট্রান্সপোর্টের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। ফ্রান্সের মধ্যপন্থি সিনেটর জিন-মেরি বোক্কেল দেশটির শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা এএফপিকে জানান, এই দুর্ঘটনায় তার এক ছেলে আছেন।

ফ্রান্সের সেনাবাহিনী গত কয়েক দশকে এমন ক্ষতির শিকার হয়নি। ইতোমধ্যে এই দুর্ঘটনার তদন্ত শুরু হয়েছে। সোমবারের এই দুর্ঘটনায় গভীর শোক জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। তিনি এক টুইটার পোস্টে লেখেন, এই ১৩ সৈন্যের একটিই লক্ষ্য ছিল আর তা হলো আমাদেরকে রক্ষা করা। আমি তাদের পরিবারের সদস্যদের এবং সহকর্মীদের কাছে আমার মাথা নত করছি। চলতি মাসে এক ফরাসি সৈন্য তার গাড়ির কাছে একটি বিস্ফোরক যন্ত্র বিস্ফোরণের ফলে নিহত হন। মালিতে ফ্রান্স প্রথম হস্তক্ষেপ করার পর থেকে এ পর্যন্ত মোট ৩৮ জন ফরাসি সৈন্য নিহত হয়েছেন।

ইসলামি জঙ্গিরা মালির উত্তরাঞ্চলের একটি বড় অংশ দখল করলে দেশটিতে ২০১৩ সালে কয়েক হাজার সৈন্য মোতায়েন করে ফ্রান্স। মালির সেনাবাহিনী ভূখণ্ডটি আবার উদ্ধার করলেও বিশৃঙ্খলা অব্যাহত আছে। এমনকি অঞ্চলটির বিশৃঙ্খলা পাশের দেশগুলোতেও ছড়িয়ে পড়ছে। মালি, মৌরিতানিয়া, নাইজার, বুরকিনা ফাসো ও চাদে ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়তে স্থানীয় সৈন্যদেরকে সাহায্য করতে দেশগুলোতে চার হাজার ৫০০ সৈন্য মোতায়েন করেছে ফ্রান্স।