ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুরের কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা। বুধবার (৪ ডিসেম্বর) বেলা ১১টায় এ ঘটনা ঘটে। এর আগে মুক্তিযুদ্ধ মঞ্চ ভিপি নুরের কুশপুত্তলিকা দাহ করে।

নুরের একটি ফোনালাপকে কেন্দ্র করে তাকে দুর্নীতিবাজ আখ্যা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিনের নেতৃত্বাধীন মুক্তিযুদ্ধের নেতাকর্মীরা এই কর্মসূচি পালন করে। কর্মসূচি থেকে তারা নুরুল হক নুরের পদত্যাগ দাবি করে।

কুশপুত্তলিকা দাহ করার পর মঞ্চের নেতাকর্মীরা ডাকসু ভবনে গিয়ে নুরের কক্ষে তালা লাগিয়ে দেন। তারা দরজায় দুটি প্ল্যাকার্ড ঝুলান। যেখানে লেখা দুর্নীতিবাজ নুরের পদত্যাগ চাই, দুর্নীতিবাজ নুরের ঢাবিতে ঠাঁই নেই।

কুশপুত্তলিকা দাহ পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন বলেন, দীর্ঘ ২৮ বছর পর ঢাকা ডাকসু সচল হয়েছে। ডাকসুর ভিপি একটি মর্যাদাবান পদ। যারা অতীতে ডাকসুর ভিপি-জিএস হয়েছেন তারা আজ জাতীয় পর্যায়ের নেতা। তাদের অন্য বিভিন্ন ঘটনা থাকলে দুর্নীতির কোনো অভিযোগ নেই। কিন্তু ডাকসুর ভিপি নুরুল হক নুর ভিপি পদকে কলঙ্কিত করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় মর্যাদা রক্ষার্থে নুরুল হক নুরকে পদত্যাগ করতে হবে। এই পদে দুর্নীতিবাজ কেউ থাকতে পারে না। এটা ডাকসুর সঙ্গে যায় না।

উল্লেখ্য, গত ৩ ডিসেম্বর, মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের টেলিফোন কথোপকথনের অডিও ফাঁসের সংবাদ একটি বেসরকারি টেলিভিশন মাধ্যমে প্রচারিত হয়। ওই ফোনালাপে ভিপি নুরকে জনৈক প্রকল্প কর্মকর্তার কাছে তদবির এবং প্রবাসী এক বাংলাদেশির সঙ্গে টেলিফোনে টাকা লেনদেনের বিষয়ে কথা বলতে শোনা যায়। তবে ভিপি নুরুল হক নুর এই ফোনালাপকে রাষ্ট্রীয় ষড়যন্ত্র বলে অভিযোগ করেছেন। একই সঙ্গে তাকে হেনস্তা ও জনগণকে বিভ্রান্ত করার জন্য প্রপাগান্ডা ছড়ানো হচ্ছে বলে দাবি করেছেন নুর।