খুলনা মহানগরীর আড়ংঘাটা থানার পাশে বোমা বিস্ফোরণের ঘটনায় দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। গত বৃহস্পতিবার রাতে এ বিস্ফোরণের ঘটনার পরদিন গতকাল শুক্রবার এ দায় স্বীকার করে জঙ্গি সংগঠনটি।

আইএসের স্বীকারোক্তির বিষয়ে খুলনা মহানগর পুলিশের মিডিয়া উইং প্রধান উপকমিশনার মনিরুজ্জামান মিঠু বলেন, ‘বিষয়টি নিয়ে গভীর তদন্ত চলছে। তবে এটা আইএসের সাথে সংশ্লিষ্ট নয়।’ তদন্তের পর বিষয়টি খোলাসা করা যাবে বলেও তিনি মন্তব্য করেন।

আড়ংঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী রিজাউল করিম জানান, আড়ংঘাটার প্রধান সড়কের দুই পাশে দুটি ভাড়া ভবনে আড়ংঘাটা থানার কার্যক্রম চলে। একটি ভবনের পাশে গ্যারেজ এবং গ্যারেজের পাশে আড়ংঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ। ওই মাঠে বৃহস্পতিবার রাতে একটি বোমার বিস্ফোরণ হয়। খবর পেয়ে থানা পুলিশসহ খুলনা মহানগর পুলিশের (কেএমপি) একাধিক ইউনিট ঘটনাস্থল পরিদর্শন করে। বিস্ফোরিত বোমার আলামত উদ্ধার করেছে পুলিশ। এ ছাড়া ঢাকা থেকে আসা কাউন্টার টেরোরিজম ইউনিটের একটি প্রতিনিধি দল শুক্রবার ও শনিবার ঘটনাস্থল পরিদর্শন করে।

ওসি আরও জানান, প্রায় একই এলাকায় বারবার বিস্ফোরণের ঘটনায় বিব্রত খোদ খুলনার পুলিশ বিভাগ। গত ৩০ সেপ্টেম্বর নগরীর খানজাহান আলী থানার শিরোমনি এলাকার ৩৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়ে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনাতেও দায় স্বীকার করে আইএস। এ ছাড়া গত ১৮ অক্টোবর খুলনা মহানগরীর খানজাহান আলী থানা যুবলীগের আহ্বায়ক মো. সাজ্জাদুর রহমান লিংকনকে লক্ষ্য করে শুক্রবার রাত পৌনে ৮টার দিকে বোমা হামলা হয়।