মুজিববর্ষ ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডক্টর অব লজ ডিগ্রি (মরণোত্তর) দেবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। শনিবার (০৭ ডিসেম্বর) ঢাবির ৫২তম সমাবর্তন উপলক্ষে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই তথ্য জানান।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু যেহেতু আইনের ছাত্র ছিলেন, তাই তাকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।সংবাদ সম্মেলন শেষে উপাচার্য সারাবাংলাকে বলেন, এ বিষয়ে এখনই বিস্তারিত বলা যাচ্ছে না। মুজিববর্ষে একটি বিশেষ সমাবর্তনে বঙ্গবন্ধুকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করার সিদ্ধান্ত আমাদের রয়েছে।

উল্লেখ্য, ১৯৪৭ সালে কলকাতা থেকে ঢাকায় এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তি হন বঙ্গবন্ধু। ১৯৪৯ সালে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণী কর্মচারীদের এক আন্দোলনে সমর্থন দিয়ে আন্দোলন করার কারণে বঙ্গবন্ধুর ছাত্রত্ব বাতিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বঙ্গবন্ধু ও আরও চারজনকে শর্ত সাপেক্ষে ছাত্রত্ব রাখার সুযোগ দেওয়া হলেও আজীবন আপোষহীন সংগ্রামী বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের দেওয়া শর্ত মানেননি। ফলে তাকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর ৬১ বছর পর ২০১০ সালে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক বিশেষ সভায় সেই আদেশ প্রত্যাহার করা হয়।