আর্চারির বিভিন্ন ইভেন্টের ছয়টি ফাইনাল হয়েছে। রোববার, ৮ ডিসেম্বর পোখরায় অনুষ্ঠিত এই ছয় ফাইনালের সবগুলোতে স্বর্ণ জিতেছে বাংলাদেশ।

এসএ গেমসে আর্চারিতে জেতা এই ছয় স্বর্ণপদক শেষে বাংলাদেশের মোট অর্জন এখন ১৪টি স্বর্ণপদক। বিদেশের মাটিতে এসএ গেমসে এটাই বাংলাদেশের সেরা সাফল্য। এর আগে অবশ্য ২০১০ সালে দেশের মাটিতে এসএ গেমসে বাংলাদেশ সর্বোচ্চ ১৮টি স্বর্ণপদক জিতে ছিল। সেটাই এখন পর্যন্ত এসএ গেমসে বাংলাদেশের সেরা সাফল্য। নেপাল এসএ গেমসের অষ্টম দিনে এসে যেভাবে স্বর্ণালি সাফল্যের পথে এগিয়ে চলেছে পুরো দল, তাতে মনে হচ্ছে নিজেদের সেরাকে এখানে ছাড়িয়ে যেতে পারবে বাংলাদেশ।

আর এই সম্ভাবনাকে সবচেয়ে বেশি উজ্জ্বল করেছে আর্চারি। এখন পর্যন্ত নেপাল এসএ গেমসে আর্চারির সব স্বর্ণপদক বাংলাদেশের গলায়। ছয় ফাইনালের ছয়টি স্বর্ণপদকই বাংলাদেশের। আর্চারির আরো চারটি ফাইনাল বাকি আছে। শেষ চারটি ফাইনাল হবে আগামী সোমবার, ৯ ডিসেম্বর। কোনো সন্দেহ নেই, শেষ এই চারটি ফাইনালেও বাংলাদেশ ফেভারিট।আর্চারির ১০ স্বর্ণের সবকটিই তাহলে উঠছে বাংলাদেশের গলায়। রোববারের সাফল্যের শতভাগ সোমবার ধরে রাখলেই হবে সেই ইচ্ছে পূরণ!

রোববার পোখরায় আর্চারির শেষ ইভেন্ট ছিল কম্পাউন্ড মিশ্র দলগতর লড়াই। এই ইভেন্টের ফাইনালে স্বাগতিক নেপালকে হারিয়ে বাংলাদেশ স্বর্ণপদক জিতে।সারাদিনে বাংলাদেশ আর্চারির যে ছয় ইভেন্ট থেকে স্বর্ণপদক জিতেছে সেগুলো হলো-

১) পুরুষদের রিকার্ভের দলগত ইভেন্ট। ফাইনালে হারায় তারা শ্রীলঙ্কাকে।

২) নারীদের রিকার্ভের দলগত ইভেন্ট। ফাইনালে হারায় তারা শ্রীলঙ্কাকে।

৩) রিকার্ভ মিশ্র দলগত ইভেন্ট। এতে বাংলাদেশ হারায় ভুটানকে।

৪) পুরুষদের কম্পাউন্ড দলগত ইভেন্ট। ফাইনালে ভুটানকে হারায় বাংলাদেশ।

৫) নারীদের কম্পাউন্ড দলগত ইভেন্ট। বাংলাদেশ এতে হারায় শ্রীলঙ্কাকে।

৬) কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্ট। বাংলাদেশ ফাইনালে জেতে নেপালের বিপক্ষে।

৮ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়া আর্চারির ৬ ইভেন্টের সবকটির স্বর্ণ বাংলাদেশের। আর্চারি মানেই এবারের গেমসে তাহলে বাংলাদেশের জয়-জয়াকার! এদিন নারীদের ক্রিকেটের স্বর্ণপদকও জিতেছে বাংলাদেশ। সব মিলিয়ে গেমসের অষ্টম দিনে বাংলাদেশ জিতল ৭টি স্বর্ণ। গেমসে মোটের তালিকায় যে সংখ্যা এখন ১৪।