জলবায়ু পরিবর্তনে ও মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি” এই শ্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় নানান আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে ২দিন ব্যাপী( বুধবার ও বৃহস্পতিবার) জাতীয় ৪১তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞানমেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৯।
এই মেলায় শিক্ষার্থীদের তৈরী পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদন, অপারেটর বিহীন রোবট চালিত মালবাহী গাড়ি ও ভুমিকম্পের সতর্কবাতা প্রেরণ যন্ত্র আবিস্কার ছিল চোখে পড়ার মতো। মেলায় উপজেলার ১১টি শিক্ষা প্রতিষ্টান অংশ নেন। ক্ষুদে বিজ্ঞানীরা এসব যন্ত্র দেশের পরিবেশের উপকারে সহ মানুষের নানাবিদ উপকারে আসবে বলে দাবী করেন।
এদিকে এসব মেলা শিক্ষার্থীদের মেধা অন্বেষণসহ শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক প্রভাব পড়বে বলে জানান দর্শনার্থী ও শিক্ষকেরা। পুরস্কার বিতরনী অনুষ্টানে উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সদর ইউনিয়ন চেয়ারম্যান রতন কুমার শীল, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও ভাইস চেয়ারম্যান জসিমউদদীন, মহিলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী, নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দত্ত, মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসা।
বক্তব্যে প্রধান অতিথি প্রিয়াংকা দত্ত বলেন, আমারও ইচ্ছে হচ্ছে বিজ্ঞানের এই সময়ে নতুনত্ব কোন কিছু উদ্ভাবন তৈরি করে তোমাদের সাথে সময় কাটাই, তোমরাই আগামীর ভবিষ্যৎ, তোমরাই আগামীর বিজ্ঞান প্রযুক্তি ব্যবহার অগ্রণী ভূমিকা পালন করবে ও নেতৃত্ব দিবে। তোমরা সকলে ৮ম শ্রেণিতে ভালো ফলাফল করে ৯ম শ্রেণি ভর্তি হওয়ার সময়ে গ্রুপ বাছাইয়ে বুঝে-শুনে সিদ্ধান্ত নেওয়া সহ তিনি আরো বলেন তোমরা সকলে বেশি বেশি করে গণিত, বিজ্ঞান ও আইসিটি তথা প্রযুক্তি নির্ভর জ্ঞানের আগ্রহ বাড়ানোর আহ্বান জানান।
পরিশেষে অতিথিরা বিজয়ী স্কুলের মাঝে পুরস্কার তুলে দেওয়ার মাধ্যমে দুইদিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের পরিসমাপ্তি ঘটে।

কলিন চাকমা, (মহালছড়ি)খাগড়াছড়ি প্রতিনিধি