জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য এ কে এম সিরাজুল ইসলাম খান ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার ভোরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, বিভিন্ন রোগে আক্রান্ত সিরাজুল ইসলাম খান দীর্ঘদিন ধরে ধানমন্ডির বাসায় চিকিৎসাধীন ছিলেন। কয়েক দিন আগে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। আজ ভোরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

সকাল ১০টায় রাজধানীর ধানমন্ডির বাসভবন এলাকায় তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। দুই ঘণ্টা পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের সামনে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তাঁর সাবেক ও বর্তমান শিক্ষার্থী, সহকর্মী, শুভাকাঙ্খীরা অংশ নেন। পরে তাঁকে ঢাকার দোহারে গ্রামের বাড়িতে দাফন করা হয়।

অধ্যাপক সিরাজুল ইসলাম খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন। এ ছাড়া তিনি সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেসের (কারস) পরিচালক এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিনের দায়িত্ব পালন করেন। অবসর নিয়ে মাইক্রোবায়োলজি বিভাগের এই শিক্ষক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রে গবেষণারত ছিলেন।