নিউজিল্যান্ডে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনায় এ পর্যন্ত ১৬ জন নিহত হয়েছেন। হাসপাতালে নিবিড় পরিচর্যায় রয়েছেন অন্তত ২০ জন। তাদের অবস্থা এখনও আশঙ্কাজনক। খবর রয়টার্স।

গত ৯ ডিসেম্বর দেশটির হোয়াইট আইল্যান্ডের এক আগ্নেয়গিরিতে হঠাৎ অগ্ন্যুৎপাতের সময় অন্তত ৪৭ জন পর্যটক সেখানে অবস্থান করছিলেন। আগ্নেয়গিরিতে লাভা উদগিরনের ফলে আটকে পড়েন তারা। উদগিরনের সময় জ্বালামুখে অবস্থান করা পর্যটকদের ২৪ জন অস্ট্রেলিয়ার নাগরিক। ৯ জন যুক্তরাষ্ট্র, ৫ জন নিউজিল্যান্ড, ৪ জন জার্মানি, ২ জন চীন, ২ জন যুক্তরাজ্য ও ১ জন মালয়েশিয়ার নাগরিক।এ সময় পুলিশের উদ্ধারকারী দলের সাহায্যে তাৎক্ষণিক অনেকেই বের হয়ে আসতে পারলেও আটকা পড়ে মৃত্যু হয় অন্তত ৮ জন পর্যটকের।

ঘটনার চারদিন পর শুক্রবার ফের উদগিরনের ঝুঁকি সত্ত্বেও মৃতদেহ উদ্ধারে এক অভিযান চালায় পুলিশের একটি দল। এ সময় ৬টি মৃতদেহ উদ্ধার করে তারা। তবে এ ঘটনায় নিখোঁজ দুই জনের মৃতদেহ পুলিশের উদ্ধারকারী দল এখনও উদ্ধার করতে পারেনি।নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড দেশটির উত্তর দ্বীপের উপকূলে অবস্থিত। হোয়াইট আইল্যান্ড নিউজিল্যান্ডের মূল ভূখন্ড থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। এ দ্বীপটি নিউজিল্যান্ডের সবচেয়ে আগ্নেয়গিরি প্রবণ এলাকা। আগ্নেয়গিরির ঝুঁকি সত্ত্বেও এই এলাকাটি পর্যটকদের প্রিয় একটি গন্তব্য। গত ৯ ডিসেম্বর দুপুরে প্রায় একশ বছর পর হঠাৎ করেই দ্বীপটিতে অগ্ন্যুৎপাতের সৃষ্টি হয়।