অবকাঠামো নির্মাণে পরিবেশবান্ধব ইটের উত্তম বিকল্প খোঁজার ওপর গুরুত্বারোপ করে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বায়ুদূষণ রোধে ২০২৫ সালের মধ্যেই দেশের সব ইটভাটা বন্ধ করতে হবে। এর মাঝে পরিবেশবান্ধব ইটের উত্তম বিকল্প খুঁজতে হবে। বৃহস্পতিবার (১৯ডিসেম্বর) সচিবালয়ে বায়ুদূষণরোধে আন্তঃমন্ত্রণালয় সভায় মন্ত্রী এই সিদ্ধান্তের কথা জানান। এ সময় ঢাকা উত্তর, নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও রাজধানীর বিভিন্ন সেবা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভা থেকে আগামী ৭ দিনের মধ্যে একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গঠনের আদেশ দেওয়া হয়। ওই কমিটি দূষণ রোধে সকল সংস্থার কাজের সমন্বয় করবে।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, যার কন্সট্রাকশন করেন তাদেরকে এসমস্ত কম্প্লাইন্সগুলো মেনে কাজ করার জন্য কমিটমেন্ট দেওয়া আছে। টেন্ডার করার সময় তারা এগুলো মানছে না। সারা পৃথিবীর শহরে রাস্তা হয়, মেট্রোরেল হয় কিন্তু সেখানে তো ধূলাবালি তারা উড়াতে পারে না। এখানে কেন উড়াবে তারা। প্রশ্ন রাখেন তিনি।

এসময় সড়ক নির্মাণ, সড়কে খোঁড়াখুঁড়ি ও ভবন নির্মাণসহ পরিবেশ ও বায়ু দূষণকারীদের জন্য হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। মেয়র জানান, আগামী ২২ তারিখ থেকে ডিএনসিসির একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট একযোগে উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন সড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।