গাজীপুরের কাপাসিয়ায় অবৈধভাবে গড়ে ওঠা পাঁচ ইটভাটাকে ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে জেলা প্রশাসনের ও পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এসময় আদালত ওই ইটভাটাগুলোকে মোট ১০ লাখ টাকা জরিমানা করেছে এবং সেগুলো বন্ধের নির্দেশ দিয়েছে। গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট জান্নাতুল ফোরদৌস ও পার্শিয়া সুলতানা প্রিয়া সোমবার বিকেলে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে গাজীপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট চৌধুরী জান্নাতুল ফোরদৌস ও পার্শিয়া সুলতানা প্রিয়ার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত সোমবার কাপাসিয়া উপজেলার সিংহশ্রী এলাকায় অভিযান পরিচালনা করে। গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এ অভিযানে অংশ নেয়। অভিযানকালে ওই এলাকার মেসার্স কমর উদ্দিন ব্রিকস (কে ইউ বি), কামাল উদ্দিন ব্রিকস (৯৯১), মেসার্স ৩৩১ ব্রিকস (৩৩১), মেসার্স ৫৫৫ ব্রিকস (৫৫৫) ও মেসার্স আব্দুল হাই মেম্বার ব্রিকসকে দুই লাখ টাকা করে মোট ১০লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এসময় ফায়ার সার্ভিস কর্মীদের মাধ্যমে পানি দিয়ে ওই ইটভাটাগুলোর আগুন নেভানো হয় এবং ভাটাগুলোকে ভেঙ্গে দেওয়া হয়। আদালত ইটভাটাগুলো বন্ধেরও নির্দেশ দিয়েছে। পরিবেশগত ও অবস্থানগত ছাড়পত্র গ্রহণ ব্যাতিত অবৈধভাবে ইটভাটা প্রতিষ্ঠা করে তা পরিচালনা করে এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত ধূয়া ও বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় ওই ইটভাটাগুলোকে এ দন্ড দেওয়া হয়।

এসময় গাজীপুরের পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার, রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন ও পরিদর্শক শেখ মোজাহিদসহ বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অভিযানকালে গাজীপুর র‌্যাব-১, আনসার ব্যাটেলিয়ন ও ফায়ার সার্ভিসের সদস্যরা সহযোগিতা করেন।

ভ্রাম্যমান আদালতের বিচারকগণ বলেন, উচ্চ আদালতের নির্দেশের প্রেক্ষিতে অবৈধ ওই ৫টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে। অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে এধরণের অভিযান অব্যহত থাকবে।