সাংবাদিক জামাল খাশোগি হত্যা মামলায় পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন সৌদি আরবের একটি আদালত। একইসঙ্গে আরও তিনজনকে ২৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ সোমবার সৌদি আরবের একজন সরকারি কৌঁসুলি এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এই মামলায় সৌদির প্রাক্তন এক রাজকীয় উপদেষ্টা সৌদ আল-কাহতানির বিরুদ্ধে তদন্ত করা হয়েছিল। তবে খাশোগিকে হত্যাকাণ্ডে কাহতানির দিকে বারবার আঙুল উঠলেও শেষপর্যন্ত তাকে অভিযুক্ত করা হয়নি।

সৌদি আরবের রাষ্ট্রীয় টিভি আল এখবারিয়া জানায়, আদালত ইস্তাম্বুলে নিয়োজিত সৌদি কনস্যুল জেনারেল মোহাম্মদ আল ওতাইবিকেও দোষী সাব্যস্ত করেনি। রায় ঘোষণার পর তিনিসহ অন্য ৯ অভিযুক্তকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। তবে ওই অভিযুক্তদের নাম প্রকাশ করেনি আল এখবারিয়া। সৌদির রাষ্ট্রীয় টিভি আরও জানায়, ৯টি বিচারিক অধিবেশনের পর আদালত এই রায়ে উপনীত হয় যে হত্যার কোনো পূর্ববর্তী উদ্দেশ্য ছিল না। এই বিচারের সময় মুষ্টিমেয় কিছু কূটনীতিক উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের অক্টোবর মাসে সৌদির ভিন্ন মতাবলম্বী এই সাংবাদিককে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসের ভেতরেই হত্যা করা হয়। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদির সঙ্গে বিভিন্ন দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। বিশ্ব নেতৃবৃন্দ এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান রিয়াদ থেকে নিজেদের দূরে সরিয়ে নেয়।

যুক্তরাষ্ট্রে গোয়েন্দা সংস্থা সিআইএ’র বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, সৌদির যুবরাজ মুহাম্মদ বিন সালমানের আদেশে খাশোগিকে হত্যা করা হয়। তবে এ হত্যার সঙ্গে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেন যুবরাজ মুহাম্মদ।