প্রবাসে সাংবাদিকদের পেশাগত যোগ্যতা:

সাংবাদিক পেশা‌ একটা সাহসী সত্য , যেকোন পর্যায়ে সংস্থা, প্রতিষ্ঠান, ব্যাক্তি ক্ষমতাধর হোক তাদের অনিয়ম, দূর্নীতি ও সত্যকে উদঘাটন করা এবং বিদেশে আইন ও সচেতনতা বৃদ্ধি করা, দেশের সুনাম নষ্ট করে তাদের বিরুদ্ধে মুখোশ উন্মোচন করা দায়িত্ব পালন জন্য দরকার সবকিছু উর্ধ্বে থেকে সাহসী এই পেশার দায়িত্ব পালন করাই হচ্ছে সাংবাদিক পেশার অন্যতম। তেলের মাথা তৈল বাজী করা কে হলুদ সাংবাদিকতা বলা হয়।‌ হয়রানি করা ব্লাকমেইল করা সাংবাদিক পেশার সম্পূর্ণ বেআইনি ও দন্ডিত অপরাধ। এই পেশা পালন করতে গেলে অনেক রাঘববোয়াল রোষানলে পড়তে হয় এবং কি কিছু দূতাবাস, রাজনীতি দল, বিভিন্ন গোষ্ঠী থেকে। আমি আজকের সূর্যোদয় যখন কাজ করেছি প্রবাসে ২৯ বার বিভিন্ন রোষানলে পড়তে হয়েছে।

আপনারা লক্ষ্য করেছেন গত ১০ বছরে দেশের নামীদামী ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়েছেন মধ্যপ্রাচ্যের দেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে এবং যোগ্যতা ন্যনূতম না থাকলে ও তাদের কে কিছু কিছু মিডিয়া টাকার বিনিময়ে প্রতিনিধি দিয়েছেন যার তথ্য উপাত্ত ভিত্তিতে বলছি যা সাংবাদিক পেশার সাথে শিষ্টাচারবহির্ভূত। জিজ্ঞাসা যারা সাংবাদিক নেতৃত্বে আছেন এবং যেসব মিডিয়ার আপনারা রিপোর্টার কিংবা প্রতিনিধি হিসেবে নিয়োগ দেন তা কোন‌ নির্দিষ্ট গাইডলাইন আছে কি না প্রবাসীদের জন্য?
১। অনেক দেশে ন্যনূতম শিক্ষা গত যোগ্যতা না থাকলেও তাদেরকে কিভাবে নামীদামী ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধি হিসেবে নিয়োগ দেন?
২ । রিপোর্টার আর ক্যামেরাম্যান কি সাংবাদিক পদমর্যাদা। ন্যূনতম ডিগ্রি ছাড়া নিয়োগ সম্পূর্ণ সাংবাদিক পেশার সাথে সহিংসতা।
৩। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যারা সাংবাদিকদের পেশা আছেন তার মধ্যে হাতেগোনা কয়েকজন ছাড়া সবাই কোন ভাবে সাংবাদিক ও রিপোর্টার হিসেবে যোগ্য না। ক্যামেরা চালিয়ে ভিডিও ফুটেজ পাঠালে কি মিডিয়ার প্রতিনিধি হিসেবে যোগ্য?
৪। প্রবাসীদের মধ্যে প্রায় খবর আমরা দেখি রাজনৈতিক বিভিন্ন অনুষ্ঠান ভিডিও ফুটেজ বিভিন্ন চ্যানেলে এবং প্রমাণ আছে এই সব খবর প্রচারিত করার জন্য ৮-১৫,০০০ টাকা পর্যন্ত আদায় করেন (কেউ কেউ)? এটা প্রমাণিত যারা প্রবাসে এটা কি সত্যি?
৫। ব্যাক্তিগত সাক্ষাৎ কার ক্ষেত্রে ২০,০০০ উপরে এই রেট উঠান অনেকে?
৬। উদাহরণ স্বরূপ বিশেষ করে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দূতাবাস ও অনিয়ম দুর্নীতি, সাধারণ প্রবাসীদের পক্ষে তেমন কোন রিপোর্ট হয় না প্রমাণ হিসেবে, বাহরাইন মানামা গত কিছুদিন আগে অপেন লাঠি হাতে আশ্রয়ে ২৫-৩০ জন তুমুল সহিংসতা রূপ আমরা ফেইসবুকে দেখলেও কিন্তু কোন চ্যানেল কোন‌ রিপোর্ট হয়নি।
৭। গত ১০ বছরে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে দেশের সুনাম হয় এমন রিপোর্ট ১১ টা হয়েছে। কিন্তু কিছু কিছু রাজনৈতিক পরিচয় হুন্ডি, ভিসার দালালী, অসামাজিক কার্যকলাপ, প্রায় কয়েকটি নির্দিষ্ট এলাকার হাতে ব্যাক্তি এর কাছে প্রবাসীরা জিন্মি। আর তাদের কাজেই হচ্ছে প্রতি সপ্তাহে মারামারি, ভাঙচুর সহ এই একটা গোষ্ঠী করে থাকেন কারা নেতৃত্বে দেন তা লোকাল সাংবাদিকদের কি জানা নাই কেন তা রিপোর্ট প্রকাশিত হয় না? দুবাই সহ মধ্যপ্রাচ্যের আজকাল‌ বড় বিপদ সংকেত হচ্ছে মাদক ইয়াবা সহ গাঁজা বিস্তার।( এটা দেশের সর্বোচ্চ আইন সংস্থা রিপোর্ট প্রকাশিত)।‌ কিন্তু অন্তরায় কে তা তো লোকাল সাংবাদিকদের জানার কথা। কিন্তু আজ পর্যন্ত অন্তরায়। আবার কিছু হলুদ সাংবাদিক আছেন তারা নিজেই নাকি অনিয়ম দুর্নীতি, হুন্ডি, মাদক ব্যবসায়ী সাথে জড়িত। যাদের নাম ইতিমধ্যেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দেশে রয়েছে।
৮। গত দশ বছরে দূতাবাস সহ বিভিন্ন প্রতিষ্ঠানের অনিয়ম দুর্নীতি কোন রিপোর্ট হয় নাই এবং এটা কি সাংবাদিকতা দায়িত্বে পড়ে না?
৯। শুধুমাত্র রাজনৈতিক আর সামাজিক বিভিন্ন সংগঠনের টাকার বিনিময়ে ভিডিও ফুটেজ অর্থ কি সাংবাদিকতা? দূতাবাস রিপোর্ট করেন ভাল কিন্তু অনিয়ম, দূর্নীতি কেন দেন না এটা কি নাম কি সাংবাদিকতা পেশা?

পাদটীকা: সাংবাদিকতা পেশা হিসেবে প্রবাসীদের জন্য নির্দিষ্ট গাইডলাইন প্রণয়ন আজ অতীব জরুরি। একজন ৮ ম শ্রেণীর কিংবা কোন ডিগ্রি ছাড়া যেসব চ্যানেল প্রতিনিধি নিয়োগ দিয়েছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া জন্য তথ্য মন্ত্রণালয় কাছে দাবি জানাচ্ছি। তবে আমেরিকা বা ইউরোপ অঞ্চলে বা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কিছু যোগ্যতা পূর্ণ সাংবাদিক আছেন তা প্রমাণিত। আমি যারা কোনভাবেই সাংবাদিক পেশার ন্যূনতম যোগ্যতা নেই তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান কথা বলছি।

রিপোর্ট: এম রানা রতন।