খাগড়াছড়ি জেলার মহালছড়িতে আবারও গাঁজার ক্ষেত ধ্বংস করেছে মহালছড়ি সেনা জোন। ২ জানুয়ারি (বৃহস্পতিবার) দুপুর দেড়টার সময় খাগড়াছড়ি সেনা রিজিয়নের আওতাধীন মহালছড়ি জোনের মেজর আসিফ ইকবালের নেতৃ্ত্বে মাটিরাঙ্গা সীমান্তবর্তী এলাকা ধল্যাছড়া পাড়ায় প্রায় ২০০ বিঘা জমিতে গাজা ক্ষেত সনাক্ত করে ধ্বংস করা হয়েছে।

টহল দলটি ৩৫-৪০টি গাজা ক্ষেত সনাক্ত করে যার প্রতিটি জায়গায় ৩-৪ বিঘা জমিতে গাজা চাষ করা ছিল। উদ্ধারকৃত গাঁজা মিডিয়া কর্মী, ২৫ ইবি মহালছড়ি জোন কমান্ডার লে. কর্ণেল মেহেদী হাসান(পিএসসি), মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর খাগড়াছড়ি জেলার উপ-পরিদর্শক আবুল কালাম আজাদ, মাটিরাঙ্গা থানার এস আই মহিউদ্দিনসহ সকলের উপস্থিতিতে গাঁজা ধ্বংস করা হয়। নিরাপত্তা বাহিনী এসব মাদক ব্যবসায়ী ও দুষ্কৃতিকারীদের আটক করার অভিযান অব্যাহত রেখেছে।

এর আগে গত ২০ ডিসেম্বর ২০১৯ তারিখে এই সেনা রিজিয়নের নেতৃত্বে বেশ কিছু গাজা ক্ষেত ধংস করা হয়েছিলো। গহীন অরণ্য ও দূর্গম পাহাড়ি এলাকায় যেখানে জনবসতি তুলনামূলক কম এইরকম জায়গায় সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীরা তাদের নিরাপদ বাসস্থান এলাকা হিসেবে বেছে নিয়ে গাঁজা চাষ করছিলো।

আর এই ধরনের মাদক ব্যবসা থেকে আয় করা অর্থ ব্যয় হয় আঞ্চলিক দল গুলোর সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, অস্ত্র ক্রয় ও তাদের বেতন ভাতাসহ অন্যান্য প্রশাসনিক কাজে ব্যবহার করা হচ্ছে। এছাড়া সাধারণ মানুষ এবং বিশিষ্ট নাগরিক সমাজের ধারণা, বিতর্কিত ভূমি কমিশন আইনের ফলে সন্ত্রাসী গোষ্ঠী গুলো পাহাড়ে ভূমির অবাধ ব্যবহার করে মাদকের স্বর্গরাজ্য তৈরীর সুযোগ পাচ্ছে। নিরাপত্তা বাহিনী কর্তৃক এই ধরনের অভিযান অব্যাহত রাখায় জনমনে স্বস্তি ফিরে এসেছে।

মিল্টন চাকমা কলিন, (মহালছড়ি) খাগড়াছড়ি সংবাদদাতা