কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে বন্দুকযুদ্ধে দুই রোহিঙ্গা নিহত হয়েছেন। তারা ইয়াবা পাচারকারী বলে জানিয়েছে বিজিবি। আজ সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে পালংখালী ইউনিয়নের পূর্ব ফাঁড়ির বিল এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, টেকনাফের উনচিংপ্রাং রোহিঙ্গা ক্যাম্পের ব্লক সি-৫-এর মো. হেলাল উদ্দিন (২০) ও মোহাম্মদ ইসমাইল (২৮)। এ সময় ঘটনাস্থল থেকে ২০ হাজার পিস ইয়াবা, একটি দেশীয় তৈরি এক নলা বন্দুক ও দুই রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়েছে।

বিজিবির কক্সবাজারে ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। আলী হায়দার আজাদ আহমেদ জানান, উপজেলার পালংখালী ইউনিয়নের পূর্ব ফাঁড়ির বিল সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে ইয়াবার চালান আনার খবর পেয়ে বিজিবির একটি দল অভিযানে যায়। বিকেল সাড়ে ৩টার দিকে পাঁচ থেকে ছয়জনের একটি দলকে মিয়ানমার থেকে অবৈধ পথে বাংলাদেশের দিকে আসতে দেখে তাদেরকে চ্যালেঞ্জ করে বিজিবি। এ সময় হাতে থাকা অস্ত্র দিয়ে বিজিবির টহল দলকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি করতে থাকেন তারা। আত্মরক্ষার্থে বিজিবি সদস্যরাও পাল্টা গুলি ছোড়ে। উভয় পক্ষের মধ্যে প্রায় ১০ থেকে ১৫ মিনিট গুলি বিনিময় হয়। একপর্যায়ে অজ্ঞাতনামা অস্ত্রধারী ইয়াবা পাচারকারীরা গুলি করতে করতে মিয়ানমারের দিকে পালিয়ে যান। এ সময় বিজিবি সদস্যরা ঘটনাস্থল থেকে দুজনকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে।

বিজিবির এ কর্মকর্তা আরও জানান, আহত ব্যক্তিদের দ্রুত উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। পরে নিহতদের সঙ্গে থাকা ইউএনএইচসিআরের আইডি কার্ড দেখে পরিচয় শনাক্ত করা হয়। লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলেও জানান কর্নেল আলী হায়দার আজাদ।