জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতীয়তাবাদের রূপকার।

বুধবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে অনুষ্ঠিত ‘মিউজিক্যাল পারফরমেন্সেস’ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, ট্রেজারার প্রফেসর মো. নোমান উর রশীদ। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য আরও বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর মানবতার কবি। তিনি ভালবাসার কবি। তিনি আমাদের শিখিয়েছেন কীভাবে ভালবাসতে হয়। তিনি শুধু কবিই নন, একজন দার্শনিকও। বাংলা সাহিত্যে রবী ঠাকুরের অবদান ব্যাপক। একমাত্র তার গানই বাংলাদেশ-ভারত দুই দেশের জাতীয় সঙ্গীত হিসেবে গৃহীত।

অনুষ্ঠানে সুইডিশ শিল্পীদের ৯ সদস্যের গানের দল ‘লুন্ড ইন্টারন্যাশনাল টেগর কোয়াইর’ বাংলায় একাধিক রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন। রবীন্দ্র সঙ্গীত প্রিয় এই গানের দলটির নেতৃত্বে ছিলেন লারস একলুন্ড। রবীন্দ্র প্রেমিক সুইডেনের কিছু সংখ্যক নাগরিক ২০১২ সালে গানের এ দলটি প্রতিষ্ঠিত করেন।