সাইবার নিরাপত্তা ও সাইবার অপরাধ সম্পর্কে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের সকল ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌছে দেয়া হবে। রপ্তানি খাত হিসেবে তথ্য-প্রযুক্তিকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে সরকার। শিগগিরই ই-পাসপোর্ট ও ই-ভিসা চালু করা হবে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার সকালে তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবসের সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন নিয়ে ২০০৯ সালে ক্ষমতায় আসে আওয়ামী লীগ সরকার। গত ১১ বছরে সেই স্বপ্ন পূরণ করে দেশের প্রান্তিক জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌছে দিয়েছে সরকার।
এরপর, তথ্য-প্রযুক্তি খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, তথ্য-প্রযুক্তি খাতে নানা সুযোগ পেয়েও বিএনপির অজ্ঞতার কারণে তথ্য-প্রযুক্তিতে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ।

‘শিশুদের ইন্টারনেট আসক্তি থেকে রক্ষা করে, সাইবার নিরাপত্তা ও অপরাধ সম্পর্কে নতুন প্রজন্মকে সচেতন করতে হবে।’ সত্য-মিথ্যা যাচাই না করে গুজবে কান না দিতে সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানান সরকার প্রধান। এর আগে, ১৭২টি সরকারি সেবা সম্বলিত মাই গভ বা আমার সরকার নামে নতুন একটি অ্যাপ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গুজবে কান না দিয়ে সঠিক তথ্য যাচাই করার আহ্বান জানান প্রধানমন্ত্রী। এসময় ইন্টারনেট ব্যবহারে সচেতন হওয়ার তাগিদ দেন তিনি। তবে প্রযুক্তি আসক্তি পরিহারে সচেতন হওয়ার আহ্বান জানান।